শিগগিরই অবৈধ মোবাইল ফোন নেটওয়ার্ক হতে বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রোববার (২১ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এ পরিস্থিতিতে সবাইকে মোবাইল ফোন কেনার আগে বৈধতা যাচাই করে নিতে হবে। চলুন জেনে নেওয়া যাক মোবাইল ফোন কেনার আগে যেভাবে বৈধতা যাচাই করবেন-

মোবাইল হ্যান্ডসেট কেনার আগে মেসেজ অপশন থেকে KYD15 ডিজিটের IMEI নম্বর লিখে (উদাহরণ স্বরূপ: KYD 123456789012345) ১৬০০২ নম্বরে প্রেরণের মাধ্যমে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করা যাবে।

একই সঙ্গে আপনার মোবাইলটি নিবন্ধিত কিনা তা জানা জরুরি। খুব সহজেই জেনে নিতে পারেন আপনার মোবাইলটি নিবন্ধিত কিনা। চলুন জেনে নেওয়া যাক মোবাইলের নিবন্ধন চেক করার পদ্ধতি :

ব্যবহারিত মোবাইলে যে কোনো সিম চালু করে ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD<স্পেস>মোবাইল ফোন সেটের ১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখতে হবে।

এরপর সেটা ১৬০০২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে মোবাইলের বৈধতা সম্পর্কে জানিয়ে দেওয়া হবে।

এর আগে গত ১৬ জানুয়ারি দেশে অনিবন্ধিত মোবাইল ফোন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, দেশে অপরাধ নিয়ন্ত্রণে নিবন্ধনবিহীন মোবাইল ফোনগুলো বন্ধ করে দেওয়া হবে। এ ব্যাপারে কোনো আপস নেই এবং শিগগির যেন এ নির্দেশনা কার্যকর করা যায়।

বার্তা বাজার/জে আই