ওয়ানডেতে প্রথমবারের মতো সিরিজ জয়ের সুযোগ ছিলো বাংলাদেশের সামনে, তবে শেষ ওয়ানডে টাই হওয়ায় সিরিজ ড্র হয়। তবে এসব কিছুকে ছাপিয়ে এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে ভারতের ঔদ্ধত্যপূর্ণ আচরণ। ভারতের ঔদ্ধত্যপূর্ণ আচরণ নিয়ে আইসিসির কাছে অভিযোগ জানাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মিরপুরে শনিবার (২২ জুলাই) ম্যাচ শেষে বোর্ডের তরফ থেকে গণমাধ্যমকে এমন বার্তাই দিয়েছেন বিসিবির নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল।

বাংলাদেশের বিপক্ষে শেষ ওয়ানডেতে আউট হয়ে মাঠে ব্যাট দিয়ে স্টাম্প ভেঙে ফেলেন ভারত নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। পরে আম্পায়ারসহ বাংলাদেশ দলকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন তিনি।

ম্যাচ টাই হওয়ার পর পোস্ট ম্যাচ প্রেজেন্টেশনে আম্পায়ারদের নিয়ে আপত্তিকর মন্তব্য করে তিনি। বলেন, ‘আজকের খেলা থেকে অনেক কিছু শেখার আছে। ক্রিকেটের বাইরেও আজ যে ধরনের আম্পায়ারিং হলো, এটা খুব অবাক করার মতো। এর পরে বাংলাদেশে আসার আগে এই ধরনের আম্পায়ারিং হবে, এটা ধরে নিয়ে সেভাবে প্রস্তুত হয়ে আসা নিশ্চিত করতে হবে।’

ভারত অধিনায়কের এমন কাণ্ড নিয়ে রিপোর্ট দেবেন ম্যাচ রেফারি। তাদের রিপোর্ট দেখে বিসিবি সিদ্ধান্ত নিবে অভিযোগ জানানোর ব্যাপারে। রেফারিদের সিদ্ধান্ত পছন্দ না হলে অভিযোগ যাবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার কাছে।

শফিউল আলম চৌধুরী নাদেল জানান, যেভাবে বলেছে, সেটা নিয়ে দুই বোর্ডের মধ্যে কথা হবে। নিশ্চয়ই এ ব্যাপারে ম্যাচ রেফারিরা তাদের সিদ্ধান্ত জানাবেন, যা ঘটেছে রিপোর্টে সেগুলো তুলে ধরবেন। আমরা তাদের বোর্ডের সঙ্গে বা আইসিসির সঙ্গে কথা বলব।’ ট্রফি নিয়ে দু’দলের ছবি তোলার সময়ও কটূক্তি করেন হারমানপ্রীত। যার জন্য পরবর্তীতে গোটা দল নিয়ে সেখান থেকে সরে আসেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

বার্তাবাজার/এম আই