ঢাকার প্রবেশমুখ গাবতলীতে লাঠিসোঁটা, হকিস্টিক নিয়ে মহড়া দিচ্ছে যুবলীগ, ছাত্রলীগসহ সরকার দলীয় নেতাকর্মীরা। এই এলাকার মাজার রোড থেকে গাবতলী আমিনবাজার ব্রিজ পর্যন্ত কিছুক্ষণ পরপর লাঠি মিছিল করছে তারা।

এসময় তারা বিএনপিবিরোধী ও অগ্নিসন্ত্রাসের বিরুদ্ধে স্লোগান দেন। এছাড়া মোটরসাইকেল শোডাউন দিচ্ছেন তারা। শনিবার (২৯ জুলাই) সকাল ১১টায় গাবতলীর এসএ খালেক বাসস্ট্যান্ডের সামনে বিএনপির অবস্থান নেওয়ার কথা থাকলে সকালে পুলিশ তাদের সরিয়ে দেয়।

সরেজমিনে দেখা যায়, এদিন ঢাকার অন্যতম প্রবেশমুখ গাবতলীতে সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত বিএনপির তেমন উপস্থিতি দেখা যায়নি। সকাল ১১টার দিকে গাবতলী থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানসহ কয়েকজনকে আটক করে পুলিশ। সকাল থেকেই পাশাপাশি পুলিশ ব্যাপাক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এদিকে বিএনপিকে অবস্থান নিতে পুলিশ বাধা দিলেও গাবতলীতে রয়েছেন ছাত্রলীগ-যুবলীগ নেতাকর্মীরা। তারা কিছুক্ষণ পর পর লাঠি নিয়ে মিছিলসহ মোটরসাইকেলে করে মহড়া দিচ্ছিলেন মিরপুর টেকনিক্যাল থেকে শুরু করে আমিনবাজার পর্যন্ত। তাদের দলবদ্ধ মিছিল থেকে জামায়াত-বিএনপি বিরোধী ও অগ্নিসন্ত্রাসের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। এদিকে কেউ এসব মিছিলের ছবি তুলতে চাইলে তারা ক্ষিপ্ত হয়ে তেড়ে আসেন। আইনশৃঙ্খলা বাহিনীও ছবি তুলতে বারণ করেন।

এদিকে যেকোনো সংঘাত ও সহিংসতা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক উপস্থিতি দেখা গেছে গাবতলী এলাকায়। বিভিন্ন পয়েন্টে তারা অবস্থান নিয়েছিলেন। সঙ্গে প্রস্তুত রাখা ছিল জলকামান, রকেট কার ও প্রিজনভ্যান।

এর আগে, সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে গতকাল শুক্রবার নয়াপল্টনে মহাসমাবেশ থেকে রাজধানীর প্রবেশদ্বারে অবস্থান কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

বার্তাবাজার/এম আই