বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বিষয়ে সম্যক ধারণা থাকা প্রতিটি বাঙালির ঈমানী দায়িত্ব এমন মন্তব্য করেছেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব। রোববার (১৭ মার্চ) দুপুরে সাভার উপজেলা পরিষদের মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৪তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে শিশু কিশোর সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এর আগে, সাভার উপজেলা পরিষদ কমপ্লেক্সের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে মঞ্জুরুল আলম রাজীবের নেতৃত্বে সাভার উপজেলা প্রশাসন পুস্পস্তবক অর্পণ দ্বারা শ্রদ্ধা নিবেদন করে। এসময় সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস ওয়াহিদ, সাভার রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এম. রাসেল ইসলাম নূর, আশুলিয়া রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আশরাফুর রহমান প্রমুখসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় মঞ্জুরুল আলম রাজীব বলেন, যে মানুষটি তাঁর জীবন-যৌবনের সোনালী দিনগুলো কখনো কারাপ্রকোষ্ঠে কিংবা কখনো ফাঁসির সেলে পরিবার পরিজনের মায়া ত্যাগ করে এই বাঙালি জাতির মুক্তির জন্য দীর্ঘ ২৩ বছর নিজের জীবন বিপন্ন করেছেন তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর বিষয়ে সম্যক ধারণা থাকা আমাদের ঈমানী দায়িত্ব। যে জাতি তার জাতির পিতার প্রকৃত ইতিহাস জানে না, তার থেকে দুর্ভাগা জাতি আর কেউ হতে পারে না। এজন্য একজন বাঙালি হিসেবে আমাদের মহান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ এবং তাঁর জীবনদর্শন নিজের বুকে ধারণ ও লালন করতে হবে।

এসময় উপস্থিত বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকমন্ডলির উদ্দেশ্যে রাজীব বলেন, পৃথিবীর বিভিন্ন দেশের ছাত্রছাত্রীরা আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে যতটুকু জানে, এদেশের শিক্ষার্থীরা তার থেকে কম জানে। এর কারণ, এদেশে বিভিন্ন সময় স্বাধীনতা বিরোধী স্বৈরাচারী সামরিক সরকার ক্ষমতায় থাকাকালীন বঙ্গবন্ধুর নাম এবং জয় বাংলা শ্লোগান মুছে দিতে চেয়েছে, তারা মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে উপস্থাপন করেছে পাঠ্যপুস্তকে। তাই আপনারা শিক্ষকরা নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধু এবং আমাদের স্বাধীনতার প্রকৃত ইতিহাস তুলে ধরবেন।

তিনি বলেন, ভারতের জাতীয় নেতা সুভাস বসুর কথা সকলে জানেন। তিনি বলেছিলেন-‘তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা এনে দেবো’। কিন্তু আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ৭ মার্চের ভাষনে বলেছিলেন- ‘রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেবো; কিন্তু এদেশকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ ‘। সুভাষ বসু রক্ত চেয়েছেন আর বঙ্গবন্ধু নিজেও রক্ত দিতে প্রস্তুত ছিলেন, এখানেই বাঙালি হিসেবে আমাদের গর্বের বিষয় নিহিত।

এপ্রসঙ্গে মঞ্জুরুল আলম রাজীব বলেন, ৭ মার্চের ভাষণ যদি বিশ্লেষণ করা হয় তাহলে দেখবেন এই ভাষণে ছিল পাকিস্থানী স্বৈরাচারী সরকারের যে অত্যাচার-নির্যাতন তার তীব্র প্রতিবাদ। এখানে উঠে এসেছিল বাঙালি জাতির বিভিন্ন ন্যায্য অধিকার না পাওয়ার তীব্র কষ্ট। আবার, বাঙালি জাতির মুক্তি কীভাবে পাওয়া যাবে সেটার বিশ্লেষণ এবং নির্দেশনাও ছিল এই ভাষণে।

সাভার উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ এর সভাপতিত্বে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সাভার রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) এস এম রাসেল ইসলাম নূর, আশুলিয়া রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো: আশরাফুর রহমান, সাভার মডেল থানার ওসি আকবর আলী খান, আশুলিয়া থানার ওসি এএফএম সায়েদ প্রমুখসহ অন্যান্যরা।