চারিদিকে অগ্নিগিরি রোদ। বাতাসে ধেয়ে আসছে গরম হাওয়া। সূর্যের তাপে রাস্তায়ও যেন জ্বলন্ত কয়লা। এরই মধ্যে ‘এই ভাই আসেন, গাড়ি থামান, এক গ্লাস ঠান্ডা শরবত খেয়ে যান’ বলে ডাক শুনে তাকাতেই দেখা যায় একদল তরুণদের ভিড়। তাদের হাতে রয়েছে জগ ও গ্লাস। চালক ও পথচারীরা দাড়াতেই দৌড়ে এসে ঠান্ডা পানি ও শরবত পান করাচ্ছেন তারা।

বলছি মাদারীপুরের রাজৈর উপজেলার মজুমদার কান্দি গ্রামের একদল তরুণদের কথা। শুক্রবার দিনব্যাপী উপজেলার রাজৈর-কোটালীপাড়া সড়কের পাশে এমন মহৎকর্মের আয়োজন করেন তারা।

পথচারী নাজমুল কবীর বাবুল জানান, আমাদের এইসব অঞ্চলে এ ধরনের উদ্যোগ খুব কম দেখা যায়। তবে অনেক ভালো লাগলো। আমার অনেক পানির তৃষ্ণা পেয়েছিল। এই সময় এখান থেকে এক গ্লাস ঠান্ডা শরবত খেয়ে আমি স্বস্তি পেলাম। ধন্যবাদ জানাই এই আয়োজনকারীদেরকে।

উদ্যোক্তাদের একজন সূর্য জানান, আসলে প্রচন্ড পরিমাণ তাপদাহের মধ্যে অনেক মানুষই হিত স্ট্রোক করছেন। এখানে অনেকেই সড়কে চলাচল করেন। তৃষ্ণা পেলে অনেক সময় তারা জীবনমুখ পানি পাচ্ছে না অসুস্থ হয়ে পড়ছে। যার ফলে আমরা তাদেরকে শরবত দিচ্ছি যেন শরবত খেয়ে সবাই একটু স্বস্তি উপভোগ করে। আমাদের দুলাভাই খোকন তালুকদারের অনুপ্রেণায় এই আয়োজন করতে পেরেছি।

যেখানে তীব্র গরমে নাকাল হয়ে পড়েছে জনজীবন, জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না কেউ, সেখানে দাবদাহ উপেক্ষা করে সাধারণ পথচারীদের দেহে স্বস্তির জন্য ফ্রী ঠান্ডা পানি ও শরবতের ব্যবস্থা করে তরুণেরা। এরকম মহৎ উদ্যোগের ফলে পথচারীসহ সকলেই তাদেরকে ধন্যবাদ জানায়।