সকালে উপজেলা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। রাতে সেই কমিটির পেছনের তারিখের স্বাক্ষরে অনুমোদিত ইউনিয়ন পর্যায়ের পাঁচটি শাখার নতুন কমিটি প্রকাশ্যে এসেছে। ঘটনাটি পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের। তবে জেলা ছাত্রলীগ বলছে, বিলুপ্ত কমিটির স্বাক্ষরে করা কমিটিগুলোর সাংগঠনিক বৈধতা নেই।

সংগঠনটির সূত্র বলছে, রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ হোসেন এবং সাধারণ সম্পাদক রিয়াদ মৃধার নেতৃত্বাধীন কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। মঙ্গলবার সকালে পটুয়াখালী জেলা ছাত্রলীগের সভাপতি মো. সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো. তানভীর হাসান আরিফের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ কমিটি বিলুপ্ত করা হয়।

২০২৩ সালের ২২ মার্চ এক বছরের জন্য গঠন করা আরিফ-রিয়াদের এ কমিটি মেয়াদ শেষ হওয়ার ১২ দিন আগেই কেন কি কারণে বিলুপ্ত করা হলো, তা ওই প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি। তাৎক্ষণিক এ বিষয়ে জানতে চাইলে পটুয়াখালী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. তানভীর হাসান আরিফ বলেছিলেন, ‘এটা সংগঠনের জরুরি সিদ্ধান্ত মোতাবেক আমরা করেছি।’

এদিকে জানা গেছে, মঙ্গলবার রাতে উপজেলা ছাত্রলীগের সদ্য বিলুপ্ত কমিটির সাবেক সভাপতি আরিফ হোসেন এবং সাবেক সাধারণ সম্পাদক রিয়াদ মৃধার পেছনের তারিখে স্বাক্ষরিত ইউনিয়ন পর্যায়ের একে একে পাঁচটি নতুন কমিটি প্রকাশ্যে আসে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আরিফ-রিয়াদ নিজেরাই এ কমিটি প্রকাশ করেন। পরে ফেসবুকে সেই কমিটি ছড়িয়ে পড়ে।

আরিফ-রিয়াদের গত ৮ মার্চের যৌথ স্বাক্ষরিত পৃথক প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা যায়, আগামী এক বছরের জন্য ১৭ সদস্য বিশিষ্ট রাঙ্গাবালী সদর ইউনিয়ন, ৮ সদস্য বিশিষ্ট রাঙ্গাবালী ইউনিয়ন (দক্ষণ), ১৩ সদস্য বিশিষ্ট ছোটবাইশদিয়া ইউনিয়ন, ৩ সদস্য বিশিষ্ট বড়বাইশদিয়া ইউনিয়ন এবং ৩ সদস্য বিশিষ্ট চরমোন্তাজ ইউনিয়ন শাখার নতুন কমিটি অনুমোদন করা হয়। এবিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের সদ্য বিলুপ্ত রাঙ্গাবালী উপজেলা কমিটির সাবেক সভাপতি আরিফ হোসেন বলেন, ‘ওই কমিটি আমাদের আগেই করা ছিল। কিন্তু তখন ফেসবুকে দিতে পারিনি। পরে কালকে (মঙ্গলবার) ফেসবুকে প্রচার হয়েছে। ওই কমিটির কাগজ আমরা নেতাকর্মীকে দিয়ে দিয়েছিলাম।’

জানা যায়, সকালে বিলুপ্ত ঘোষণা করা কমিটিই রাতে উপজেলাধীন নতুন পাঁচটি কমিটি প্রকাশ করার বিষয়টিকে অবৈধ বলছেন জেলা কমিটি। তাই ওই কমিটি ফেসবুকে প্রকাশ করার পরপরই মঙ্গলবার রাতে জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নিজেদের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট দিয়ে ওই কমিটির সাংগঠনিক বৈধতা নেই বলে উল্লেখ করেন।

এ ব্যাপারে পটুয়াখালী জেলা ছাত্রলীগের সভাপতি মো. সাইফুল ইসলাম বলেন, ‘রাঙ্গাবালী উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। সুতরাং সাবেক সভাপতি এবং সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত সবগুলো কমিটি অবৈধ। যার সাংগঠনিক কোন বৈধতা নেই। এ বিষয়ে আমার ফেসবুকে স্টাট্যাসও দেওয়া আছে।’

তবে এবিষয়ে কোন প্রেস রিলিজ দেয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা তো বিলুপ্ত কমিটির স্বাক্ষরে হয়েছে এটা অবৈধ। বিলুপ্ত কমিটির বিরুদ্ধে তো আমরা প্রেস দিতে পারি না। তবে আমরা সাংগঠনিক ব্যবস্থা নিব।