স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল ল্যাবএইডে যুবকের মৃত্যুর ঘটনায় উল্লেখ্য করে বলেন, শুধু স্বাস্থ্য হাসপাতাল বা ক্লিনিকের বিরুদ্ধেই দোষী প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নয়, চিকিৎসকদের বিরুদ্ধেও ব্যবস্থা সহ শাস্তি নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে, যাতে করে পরবর্তীতে আর কোনো প্রতিষ্ঠান এরকম গুরুদায়িত্বে অবহেলা করতে সাহস না পায়।

বুধবার (২১ ফেব্রুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই নির্দেশনা দেন তিনি।

অধ্যাপক ডা. সামন্ত লাল বলেন, রাজধানীর ল্যাবএইড হাসপাতালে এন্ডোস্কপি করাতে এসে একজনের মৃত্যুর ঘটনায় গতকালই (২০ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পরিদর্শনের জন্য একটি টিম পাঠানো হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের টিম ২২ ফেব্রুয়ারি পরিদর্শনের রিপোর্ট জমা দেবেন। রিপোর্ট দেখেই আমরা সে বিষয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করব।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সুন্নাতে খৎনায় শিশু মৃত্যুর ঘটনায় আমি অত্যন্ত মর্মাহত। কিছুদিন আগেও এমন একটি ঘটনা আমরা ঘটেছে। সে ঘটনায় আমরা উপযুক্ত ব্যবস্থাও নিয়েছি। এরকম আর কারো কোনোরকম দায়িত্বে অবহেলা বা গাফিলতি কোনোভাবেই মেনে নেওয়া হবে না। কাজেই মালিবাগ চৌধুরীপাড়া এলাকার জেএস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেক আপ সেন্টারটির সব ধরনের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

শিশু মৃত্যুর ঘটনায় আগামী রোববার (২৫ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ে সংশ্লিষ্ট সব ব্যক্তিদের সাথে জরুরি বৈঠক করবেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

বার্তা বাজার/আইএফ