পথে পথে অর্ধশতাধিক তোরণ। শুভেচ্ছা, অভিনন্দন আর স্বাগত জানানোর জন্য রং-বেরঙের ব্যানার-ফেষ্টুনে সাজানো হচ্ছে পটুয়াখালীর রাঙ্গাবালীর পথঘাট। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান মহিব এমপিকে বরণ করতেই এ আয়োজন করা হয়েছে।

নতুন মন্ত্রীসভায় নিযুক্ত হওয়ার পর আগামীকাল শুক্রবার দুপুরে নিজ নির্বাচনী এলাকায় প্রথম সফর উপলক্ষে প্রতিমন্ত্রীকে সংবর্ধনা দেওয়ার জমকালো প্রস্তুতি এভাবেই নেওয়া হয়েছে।

জানা গেছে, রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয় মাঠে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দিবেন প্রতিমন্ত্রী মহিববুর রহমান। উপজেলা আওয়ামী লীগের আয়োজিত এ সভায় তাকে গণসংবর্ধনা দেওয়া হবে।

কলাপাড়া ও রাঙ্গাবালী উপজেলা নিয়ে গঠিত সংসদীয় আসন পটুয়াখালী-৪ এ ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে প্রথমবারের মত এমপি হন মহিববুর রহমান। পরে চলতি বছরে অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে তিনি আবারও দলীয় মনোনয়ন পেয়ে দ্বিতীয়বারের মত এমপি হয়েছেন। তবে এবারের জয়টা ততটা সহজ ছিল না। তিনবারের এমপি ও সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়েছেন তার সঙ্গে। কিন্তু শেষ পর্যন্ত সাবেক প্রতিমন্ত্রী মাহবুবুরকে হারিয়ে বিজয়ী হয়ে যান মহিববুর রহমান।

মহিববুর রহমানের বিজয়ের এই আনন্দে আরও নতুন মাত্রা যুক্ত হয় মন্ত্রীসভায় ডাক পাওয়ার মধ্য দিয়ে। প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়ে যান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের। পটুয়াখালী জেলার চারটি আসনের এমপিদের মধ্যে শুধু তিনিই এবারের মন্ত্রীসভায় স্থান পেয়েছেন। এছাড়া পুরো বরিশাল বিভাগের মধ্যে মাত্র দুইজন প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। তাদেরই একজন মহিববুর রহমান। এটি ছিল তার রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় অর্জন।

দুর্যোগপ্রবণ এলাকার এমপি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় সবচেয়ে বেশি আনন্দিত পটুয়াখালী-৪ আসনের মানুষ। আর এ কারণেই তাকে বরণ করতে জমকালো আয়োজনের প্রস্তুতি রাঙ্গাবালীতে। এদিকে, প্রতিমন্ত্রী মহিববুর রহমানকে বরণ করতে উপজেলার প্রবেশদ্বার কোড়ালিয়া লঞ্চ ঘাট থেকে উপজেলা পরিষদ এবং বাহেরচর বাজার পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার সড়কে ৭৫টি তোরণ নির্মাণ করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগ এবং তাদের সহযোগী সংগঠন, ব্যবসায়ী সংগঠনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে এসব তোরণ নির্মাণ করা হয়। এছাড়া পথে পথে শুভেচ্ছা ফেষ্টুন সাঁটানো হয়েছে। রং তুলির আল্পনায় সাজানো হয়েছে উপজেলা পরিষদ প্রাঙ্গণ।

এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর ইউপি চেয়ারম্যান মো. সাইদুজ্জামান মামুন বলেন, ‘পটুয়াখালী-৪ আসনের মাননীয় সংসদ সদস্যকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মত গুরুত্বপূর্ণ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী করাটা রাঙ্গাবালীর মানুষের জন্য অনেক বড় অর্জন। তাই উৎসাহ-উদ্দীপনা নিয়ে শুধু আওয়ামী লীগ বা অঙ্গ সংগঠন নয়, প্রতিমন্ত্রী মহোদয়কে স্বাগত জানাতে বিভিন্ন প্রতিষ্ঠান এবং লোকজন পথেপথে তোরণ নির্মাণ করেছে। তাকে সংবর্ধনা জানাতে এ উপজেলার সব শ্রেণীর মানুষ গভীর আগ্রহের সাথে অপেক্ষা করছে।’

বার্তাবাজার/এম আই