আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে কক্সবাজারের ৪ টি আসনে ৩৫ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। সেখানে দলীয় প্রার্থী ২৪ ও স্বতন্ত্র ১১ জন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত জেলা রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীরা মনোনয়নপত্র জমা প্রদান করেন। তবে দেরিতে যাওয়ায় জাতীয় পার্টি প্রার্থীসহ ৪ প্রার্থী মনোনয়নপত্র জমা দিতে পারেননি। এই নিয়ে একজন দলীয় প্রার্থী ও অপর এক স্বতন্ত্র প্রার্থীর সমর্থকেরা হট্টগোল করেছে।

এমপি প্রার্থীদের মনোনয়নপত্র জমার শেষ দিনে (৩০ নভেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে প্রচুর ভিড় ছিল। কমিশনের নির্ধারিত সময় বিকাল ৪ টার পরে মনোনয়নপত্র জমা প্রদান করতে যাওয়ায় স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার মিজান সাঈদ ও জাতীয় পার্টির প্রার্থী মাহমুদুল করিমের মনোনয়নপত্র গ্রহণ করেননি রিটার্নিং অফিসার। এনিয়ে রিটার্নিং অফিসারের রুমে কিছুক্ষণ হট্টগোল হয়। পরে পুরো রিটার্নিং অফিসারের কার্যালয় প্রাঙ্গণে উত্তেজনা দেখা দেয়।

ওই সময় ঘটনাস্থলে উপস্থিত থাকা গর্জনিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম জানান, বিকেল সাড়ে ৪ টার পরে মনোনয়নপত্র জমা দিতে উপস্থিত হন স্বতন্ত্র এমপি প্রার্থী ব্যারিস্টার মিজান সাঈদ। কিন্তু কমিশনের নির্ধারিত সময়ের পরে আসায় মনোনয়নপত্র গ্রহণে অপারগতা প্রকাশ করেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান। এ নিয়ে সাধারণ সমর্থকদের মাঝে উত্তেজনা দেখা দেয়। তারা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে বিশৃঙ্খলা করে। কিছুক্ষণ পরে পরিস্থিতির স্বাভাবিক হয়।

বার্তাবাজার/এম আই