পটুয়াখালী-১ (সদর-মির্জাগঞ্জ-দুমকি) আসনের উপনির্বাচনকে কেন্দ্র করে এমপি হতে তোড়জোড় শুরু করেছে কেন্দ্রীয় এক আওয়ামীলীগ নেতাসহ স্থানীয় আট আওয়ামীলীগ নেতা। নৌকার মনোনয়ন পাওয়ার আশায় চলছে কেন্দ্রীয় নেতাদের কাছে লগিং। বর্তমানে মনোনয়ন প্রত্যাশী সব নেতাই ঢাকায় অবস্থান করছেন।

এছাড়া দলীয় মনোনয়ন পাওয়ার আশায় সম্ভাব্য সব প্রার্থীরাই নিজ এলাকায় বিভিন্ন সময় উপস্থিত থেকে সরকারের উন্নয়নের বার্তা পৌঁছে দিতেন জনগণের মাঝে। পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে জনসম্পৃক্ততা এবং জনপ্রিয়তার চেষ্টা চালিয়েছেন বিভিন্ন সময়ে। একটি পৌরসভা, পচিঁশটি ইউনিয়ন ও তিনটি উপজেলা নিয়ে পটুয়াখালী-১ আসন গঠিত।

গত ২৬ অক্টোবর বৃহস্পতিবার ধানমন্ডি আওয়ামীলীগ কার্যালয়ে পটুয়াখালী-১ আসনে উপনির্বাচনের মনোনয়ন ফরম বিক্রি করা হয়। যেখানে নয় আওয়ামী লীগের নেতা দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। যার মধ্যে রয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট আফজাল হোসেন, পটুয়াখালী-১ আসনের সাবেক সংসদ সদস্য মরহুম আলহাজ্ব মোঃ এ্যাডভোকেট শাহজাহান মিয়ার মেজ ছেলে শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব এ্যাডভোকেট তারিকুজ্জামান মনি, কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ- কমিটির শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক মোহাম্মদ আলী আশরাফ, সাবেক জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান মোহন মিয়া, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভিপি আব্দুল মান্নান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সুলতান আহমেদ মৃধা, উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট গোলাম সরোয়ার, কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সাধারণ সম্পাদক ও দুমকি উপজেলা পরিষদের চেয়ারম্যান হারুন আর রশিদ হাওলাদার এবং কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ-কমিটির অর্থ ও পরিকল্পনা সম্পাদক এবং বেসিক ব্যাংক লিমিটেডের সাবেক পরিচালক মোঃ রাজিব পারভেজ।

মনোনয়ন প্রত্যাশী আলী আশরাফ বলেন, দীর্ঘদিন ধরে এই এলাকার মানুষের সুখ দুঃখে তাদের পাশে থেকে সেবা করে যাচ্ছি। আমি মনে করি যদি নেত্রী আমাকে নৌকার মনোনয়ন দেয় তবে ইনশাআল্লাহ বিপুল ভোটে জয়লাভ করতে পারব। সেই সাথে নেত্রীর হাতকে তারো শক্তিশালী গড়ে তুলতে পারব।

সদ্য প্রায়াত সাবেক ধর্ম প্রতিমন্ত্রী ও পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডভোকেট শাহজাহান মিয়ার মেজ ছেলে তারিকুজ্জামান মনি বলেন, বাবা এই এলাকার মানুষের উন্নয়নে সারাজীবন কাজ করে গেছেন। তাই আমাকে নৌকা প্রতিক দেয়া হলে বাবার রেখে যাওয়া অসমাপ্ত কাজগুলো সম্পূর্ণ করতে পারব তাড়াতাড়ি।

উল্লেখ, গত ২১ অক্টোবর শনিবার ভোর ৬ টায় পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক ধর্মপ্রতিমন্ত্রী অ্যাড. শাহজাহান মিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর গত ২৪ অক্টোবর মঙ্গলবার নির্বাচন কমিশন ২৫ তম কমিশন বৈঠক শেষ করে উক্ত আসন শূন্য ঘোষণা করে তফসিল ঘোষণা করেন। যাতে ১ নভেম্বর মনোনয়নপত্র জমা দেয়া, মনোনয়নপত্র বাছাই ২ নভেম্বর ও প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ নভেম্বর। এবং ভোটগ্রহণ ২৬ নভেম্বর সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত বিরতিহীনভাবে ব্যালট পেপারে ভোট গ্রহন হবে বলে জানানো হয়। পটুয়াখালী-১ আসনে সর্বমোট ৪ লক্ষ ৭৩ হাজার ২৫৬ জন ভোটার রয়েছে। এর মধ্যে মহিলা ভোটার ২,৩৮,৪৬০ ও পুরুষ ভোটার ২,৩৪,৭৮৮ জন এবং তৃতীয় লিঙ্গের ০৮ জন ভোটার রয়েছেন।

বার্তা বাজার/জে আই