এই গরমে সুস্থ থাকা কঠিন হয়ে পড়েছে। অত্যাধিক ঘামের কারণে নাজেহাল অবস্থা সবার। অনেকেরই পেটের সমস্যা, বমি ভাব লেগে থাকছে। গরমের সময় স্বস্তি পেতে কী খাবেন, কী খাবেন না তা অধিকাংশই ঠিক করে উঠতে পারছেন না। এই গরমে সুস্থ থাকতে খেতে পারেন কয়েকটি স্মুদি। এই স্মুদিগুলো স্বাস্থ্যের জন্য উপকারী।

গরমে স্বস্তি পেতে যেসব স্মুদি খেতে পারেন-

আমের স্মুদি
: গরমের দিনে খেতে পারেন আমের স্মুদি। আমের আঁটি আলাদা করে আম কেটে নিন। এবার ব্লেন্ডারে আম, দই ও দুধ দিয়ে ব্লেন্ড করে নিন। ব্যস তৈরি হয়ে গেল আমের স্মুদি।

কিউই ও তরমুজের স্মুদি
: কিউই ফলের ভিতরের অংশ বের করে নিন। পাশাপাশি তরমুজ খোসা ছাড়িয়ে কেটে নিন। ব্লেন্ডারে কিউই ও তরমুজ দিন। পরিমাণ মতো পানি দিন। ভালো করে ব্লেন্ড করে নিন। ছেঁকে একটি গ্লাসে ঢেলে নিন। তৈরি হয়ে গেল কিউই ও তরমুজের স্মুদি।

তরমুজ ও স্ট্রবেরির স্মুদি: গরমে তরমুজ ও স্ট্রবেরির স্মুদি খেতে পারেন। এজন্য তরমুজ খোসা ছাড়িয়ে কেটে নিন। অন্যদিক স্ট্রবেরির সবুজ অংশ কেটে নিন। ব্লেন্ডারে তরমুজ ও স্ট্রবেরি দিন। পরিমাণমতো পানি দিন। ভালো করে ব্লেন্ড করে নিন। ছেঁকে একটি গ্লাসে ঢেলে নিন। তৈরি হয়ে গেল স্ট্রবেরি ও তরমুজের স্মুদি।

পিচ ফল, রাশবেরি ও বাদামের স্মুদি: ব্লেন্ডারে এই তিনটি উপকরণ নিয়ে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢালুন। তৈরি হয়ে গেল মজাদার ফলের স্মুদি।

গরমে স্বস্তি পেতে শুধু এসব ফলের স্মুদি নয়, প্রচুর পরিমাণে পানি পান করুন। সারাদিনে অবশ্যই ৭ থেকে ৮ গ্লাস পানি পান করুন। তৈলাক্ত ও ভাজা খাবার কম খান। এই ধরনের খাবার সহজে হজম হয় না। এর ফলে পেটের সমস্যা হতে পারে।