পাসপোর্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান যে খুব ভালো সেকথা হলফ করে বলার উপায় নেই। তবে ২০২৪ সালের প্রথম প্রান্তিকের হিসেব বলছে বাংলাদেশের উন্নয়ন না হলেও অবনমনও হয়নি। তবে বাংলাদেশি পাসপোর্টে বিনা ভিসায় ভ্রমণ করা যায় এমন দেশের সংখ্যা গত বছরের তুলনায় কিছুটা বেড়েছে।

বর্তমানে বিশ্বের ৪২টি দেশে আগাম ভিসার ঝক্কি ছাড়াই ঘুরতে পারবে বাংলাদেশের নাগরিকরা। নতুন করে এই তালিকায় যুক্ত হয়েছে, আফ্রিকার দেশ কেনিয়া ও ওশেনিয়ার কিরিবাতি। এর আগে ৪০টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারতো বাংলাদেশিরা।

এশিয়ার ৬টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারে বাংলাদেশিরা। এছাড়াও দক্ষিণ আমেরিকার ১টি, আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় ১১টি ও ওশেনিয়ার ৮টি দেশ ও অঞ্চলে বাংলাদেশিদের আগাম ভিসা নেওয়ার দরকার পড়ে না।
শ্রীলঙ্কা ও কেনিয়ায় যেতে দরকার পড়ে ই-ভিসা। আর বাকিগুলোতে অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পাচ্ছে বাংলাদেশের নাগরিকরা।

এশিয়ায় ভুটান,কম্বোডিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও পূর্ব তিমুরে আগাম ভিসার দরকার পড়ে না বাংলাদেশের। দক্ষিণ আমেরিকায় বলিভিয়া, আফ্রিকায় বুরুন্ডি, কেপ ভার্দে, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গিনি-বিসাউ, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেশেলস, সিয়েরা লিওন, সোমালিয়া, গাম্বিয়া, টোগো, কেনিয়া; ক্যারিবীয়তে বাহামা, বার্বাডোস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ডমিনিকা, গ্রানাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাউন, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে লাগবে না আগাম ভিসা।

ওশেনিয়ায় কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেশিয়া, নুউয়ে, সামোয়া, টুভালু, ভানুয়াতু কিরিবাতিতে লাগবে না আগাম ভিসা।

বার্তাবাজার/এম আই