ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ২২তম ফেলোবৃন্দের উদ্যোগে কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় জলাবদ্ধতা নিরসনের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত কুমিল্লার জাহাঙ্গীর টাওয়ারের হোটেল গোল্ডেন স্পুন চাইনিজ রেস্টুরেন্টে অনুষ্ঠিত সম্মেলনে বক্তারা বলেন, কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় বর্ষাকালে সৃষ্ট জলাবদ্ধতা সমস্যা নিরসনের দাবিতে একযোগে কাজ করে যাচ্ছে স্থানীয় আওয়ামী নেতৃবৃন্দ। জলাবদ্ধতা কুমিল্লা সিটি কর্পোরেশনের একটি ভয়াবহ ও দীর্ঘদিনের সমস্যা যার কারনে এই সুন্দর শহরটি জনদুর্ভোগের শহরে পরিনত হচ্ছে এবং বর্ষাকালে বসবাসের প্রায় অযোগ্য হয়ে পড়ছে। বিশেষ করে নগরীর রেইসকোর্স, ঠাকুরপাড়া, রানীরবাজার, বাউতলা, জিলা স্কুল রোড, মহিলা কলেজ রোড, লাকসাম রোড, চকবাজার, জাতিশী এলাকাসমূহে জলাবদ্ধতার সমস্যাটি প্রকট আকার ধারণ করেছে।

জলাবদ্ধতার কারণ হিসেবে অপরিকল্পিতভাবে রাস্তা-ঘাট ও ড্রেন নির্মাণ, রাস্তা ও ড্রেনের উচ্চতার সমস্যাহীনতা, নিয়মিত ফ্রেনসমূহ সংস্কার ও পরিষ্কার না করা, পরিচ্ছন্নতা কর্মীর
অভাব, অপর্যাপ্ত বর্জ্য ব্যবস্থাপনা, শহরের নালা ভোরা খাল দখল হয়ে যাওয়া, বাড়ি নির্মাণের সময় ড্রেন না রাখা, ওপচনশীল দ্রব্য ড্রেনে ফেলা এবং জনগণের অসচেতনতাকেই দায়ী করছে সাধারণ মানুষ।

জলাবদ্ধতার কারণে সকল পর্যায়ের মানুষ প্রতিনিয়ত অসংখ্য সমস্যার সম্মুখীন হচ্ছে যারমধ্যে স্বাস্থ্য ঝুঁকি, যানজট, মশার উপদ্রব ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য। ওই সমস্যা সমাধানে বাংলাদেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের তরুণ নেতৃবৃন্দ কর্তৃক এই সিটি কর্পোরেশনে বসবাসকারী বিভিন্ন শ্রেণি পেশায় নিয়োজিত সচেতন নাগরিকদের সাথে আলোচনা ও মত বিনিময়ের মাধ্যমে কিছু স্বল্প ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহনের প্রস্তাবনা গ্রহণের জন্য প্রায় ৪০০ গণস্বাক্ষর সম্মলিত একটি দরখাস্ত কুমিল্লা সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র মহোদয়ের নিকট হস্তান্তর করা হয়। ইতোমধ্যে জলাবদ্ধতা কুমিল্লা সিটি কর্পোরেশনের সকল খাল ও ড্রেন খনন ও পরিষ্কার, পর্যাপ্ত ডাস্টবিন ও নতুন ড্রেন নির্মাণ, জনসচেতনতা তৈরি সহ বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হয়েছে এবং বেশ কয়েকটি প্রকল্পের কাজ এখনও চলমান রয়েছে যার সুফল ভোগ করছে স্থানীয় জনগণ।

স্থানীয় সমস্যা সমাধানে কুমিল্লার নেতৃবৃন্দ ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলোদের দল-মত নির্বিশেষে একসাথে কাজ করার বিষয়টি ইতিবাচক হিসেবেই দেখছেন কুমিল্লার সাধারণ জনগান এবং ভবিষ্যতেও একটি আধুনিক, পরিচ্ছন্ন ও নান্দনিক কুমিল্লা বিনির্মাণে এধরনের উদ্যোগ চলমান থাকবে এমনটাই প্রত্যাশা করছেন সর্বস্তরের মানুষ।

কুমিল্লা মাল্টিপার্টি এভভোকেসির সভাপতি বদরুজ্জা চৌধুরীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দল কুমিল্লা মহানগরেরর সহসভাপতি ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল রাজনৈতিক ফেলো সুমাইয়া বিনতে হোসাইনী, কুমিল্লা মহানগর যুব মহিলা লীগেরর সাধারন সম্পাদক উম্মে সাম্মা লিজা, কুমিল্লা মহানগর জাতীয় মহিলা পার্টির সাধারন সম্পাদক সুহানা আক্তার পুষ্পা, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো সাংবাদিক শরিফুল আলম চৌধুরী, সৈয়দ রাজিব আহম্মেদ, কুমিল্লা দক্ষিণ জেলা জাতীয় মহিলা পার্টির সভাপতি জোস্না আক্তার, মহানগর যুবমহিলীগের সভাপতি তাহমিনা বেগম, মহাণগর কৃষক দলের আহবায়ক একরামুল হক, কুমিল্লা সিটি করপোরেশনের সংরক্ষিত ওয়ার্ড সদস্য নেহার বেগম, চৌদ্দগ্রাম উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাশেদা বেগম,

উল্লেখ্য, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সুষ্ঠু ধারার গণতন্ত্র চর্চায় ২০১১ সাল থেকে বাংলাদেশে এবং ২০১৮ সাল থেকে কুমিল্লার বৃহৎ তিনটি রাজনৈতিক দলের নেতৃবৃন্দদের নিয়ে একযোগে কাজ করে আসছে।

বার্তাবাজার/এম আই