ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী পর্যবেক্ষকদলের প্রতিবেদনের ওপর ভিত্তি করে ইতিবাচক সিদ্ধান্ত হলে আগামী নির্বাচনে জোটটির পক্ষ থেকে পর্যবেক্ষক পাঠানো হবে।

সোমবার (১৭ জুলাই) গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে ঢাকায় সফররত ইইউ প্রতিনিধি দল এ তথ্য জানায়। ঢাকার গুলশানে ইউরোপ মহাদেশের এই রাজনৈতিক জোটের দূতাবাসে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ইইউ প্রতিনিধি দল জানায়, ঢাকায় সফরকালে তারা সরকারের বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তা, ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী ও বিভিন্ন পর্যায়ের বিশিষ্টজনদের সঙ্গে বৈঠক করেছেন। এর আলোকে তারা একটি প্রতিবেদন তৈরি করে সেটি ইউরোপীয় ইউনিয়নে জমা দেবেন। এরপর ইতিবাচক সিদ্ধান্ত হলে জাতীয় নির্বাচনের দুই মাস আগে তাদের পর্যবেক্ষক দল বাংলাদেশে আসবেন। তারা দুই মাস বাংলাদেশে অবস্থান করে নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন।

ইইউ প্রতিনিধি প্রধান রিকার্ডো কেলেরির নেতৃত্বে সাত সদস্যের দলের সঙ্গে গণমাধ্যম প্রতিনিধিদের পক্ষে বৈঠকে অংশ নেন ডেইলি অবজারভার পত্রিকার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, নিউ এজ পত্রিকার সম্পাদক নুরুল কবির, দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ এবং ডেইলি স্টারের যুগ্ম সম্পাদক আশা মেহরিন আমিন।

বৈঠকে বাংলাদেশের গণমাধ্যম কতটুকু স্বাধীনভাবে কাজ করছে, সে বিষয়ে জানতে চায় ইইউ প্রতিনিধি দল। জবাবে গণমাধ্যম প্রতিনিধিরা জানান, দেশে নানা ইস্যুতে বিভেদ থাকলেও গণমাধ্যমের স্বাধীনতা প্রশ্নে সাংবাদিকরা একমত। সরকার ইতোমধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের কথা জানিয়েছে। আমরাও মনে করি আইনটির প্রয়োজন রয়েছে। তবে সেটি যেন বির্বতনমূলক না হয়।

বার্তাবাজার/এম আই