পহেলা বৈশাখকে কেন্দ্র করে জঙ্গি হামলার ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন র‍্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন। তিনি বলেছেন, গোয়েন্দা তথ্য, সাইবার মনিটরিং তথ্য এবং অন্যান্য তথ্য পর্যালোচনা করে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তবুও আমরা আত্মতৃপ্তিতে ভুগতেছি না।

শনিবার (১৩ এপ্রিল) রাজধানীর রমনার বটমূলে বৈশাখের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

র‍্যাব ডিজি বলেন, র‍্যাব সদর দপ্তর থেকে ঢাকা সহ সারা দেশে সমন্বয় করে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করা হবে। গোয়েন্দা ও সাইবার টিমের মনিটরিংয়ের মাধ্যমে জঙ্গিদের যেকোনো ধরনের নাশকতার তৎপরতা নস্যাৎ করে দিতে র্যাব প্রস্তুত আছে।

তিনি বলেন, ভার্চুয়াল জগতে বৈশাখকে কেন্দ্র করে যেকোনো ধরনের গুজব ও মিথ্যা তথ্য ছড়িয়ে যাতে অনাকাঙ্ক্ষিত পরিবেশ সৃষ্টি করতে না পারে এর জন্য র‌্যাবের সাইবার টিম অনলাইনে সর্বদা নজরদারি রেখেছে। পহেলা বৈশাখে বিভিন্ন অনুষ্ঠানের স্থলে আগত বিভিন্ন নারীদের উত্যোক্ত এবং ইভটিজিং প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালতসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। কেউ কোনো হয়রানির স্বীকার হলে অবশ্যই র‌্যাব সদস্যদের জানাবেন। আমরা জড়িতদের বিরুদ্ধে কঠোর হস্তে ব্যবস্থা গ্রহণ করব।

বৈশাখের অনুষ্ঠানস্থলগুলোর নিরাপত্তার ব্যাপারে জানিয়ে তিনি বলেন, প্রত্যেকটি এলাকায় অনুষ্ঠানের স্থলগুলোতে র‍্যাবের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। যেসব স্থানে লোকসমাগম হবে সেখানকার নিরাপত্তার জন্য আমরা পর্যাপ্ত সংখ্যক টহলসহ পেট্রোল এবং সাদা পোশাকের সদস্যদের নিয়োজিত রেখেছি। ঢাকায় পহেলা বৈশাখের স্থানগুলোতে বোম ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াডসহ সুইপিং সম্পন্ন করা হবে। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানগুলো সুইপিংসহ আমাদের গোয়েন্দা সদস্যরা নজরদারি অব্যাহত রেখেছে।