ফসলি জমিতে পুকুর খনন বন্ধে অভিযান শুরু করেছে গুরুদাসপুর উপজেলা প্রশাসন। শনিবার চালানো অভিযানে খননকাজে ব্যবহৃত ৭ টি খননযন্ত্রের ১৩টি ব্যাটারি জব্দ করা হয়। একইসঙ্গে খননযন্ত্রের দুই মালিককে ৫০ হাজার টাকা করে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

গুরুদাসপুর উপজেলার বিয়াঘাট ইউনিয়নের যোগেন্দ্র নগর ও জ্ঞানদানগর বিলে শনিবার সকাল থেকে বিকেল ৫ টা পর্যন্ত দিনব্যাপী ওই অভিযান চালান উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. সালমা আক্তার।

উপজেলা প্রশাসন জানায়- ফসলি জমিতে পুকুর খনন চলছে। খবর পেয়ে দুইটি বিলে অভিযান চালানো হয়। এসময় খননযন্ত্রের মালিক কুমিল্লার চান্দিনা উপজেলার জোটাসার গ্রামের জসিম উদ্দিনের ছেলে রাসেল হোসেনকে ৫০ হাজার ও একই উপজেলার ধেরেরা গ্রামের আবুল খায়েরের ছেলে জোবায়ের হোসেনকে ৫০ টাকা জরিমানা করা হয়। এসময় বিলঘুরে খননকাজে ব্যবহৃত ৯টি খননযন্ত্রের ১৩ ব্যাটারি জব্দ করা হয়।

এরআগে ফসলি জমিতে পুকুর খননের খবর পেয়ে শুক্রবার বিয়াঘাট ইউনিয়নের কুমারখালী উত্তরপাড়া বিলে অভিযান চালিয়ে পুকুর খনন বন্ধ করা হয়। সেচ ব্যবস্থা স্বচল করা হয় রসুন, ভুট্টা, বোরো ধান ও ধনিয়ার ক্ষেতে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. সালমা আক্তার বলেন- ফসলি জমিতে কোনো ভাবেই পুকুর খনন করতে দেওয়া হবে না। পুকুর খননকারীদের বিরুদ্ধের এই অভিযান অব্যাহত থাকবে।