আগামী ৩ অক্টোবর নবম নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতা শুরু হবে। বাংলাদেশে অনুষ্ঠিতব্য এই বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে আইসিসি।

আজ রবিবার দুপুরে রাজধানী ঢাকার একটি অভিজাত হোটেলে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের সূচি ঘোষণা করা হয়। একই সঙ্গে টুর্নামেন্টের ট্রফিও উন্মোচন করেছে। অনুষ্ঠান শুরুর আগে বাংলাদেশ এবং ভারতের অধিনায়ক বিশ্বকাপ ট্রফি নিয়ে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। এ সময় একটি সফল বিশ্বকাপ আয়োজন করার জন্য শুভকামনা জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়ামন্ত্রী, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডাইস, বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও ভারতীয় নারী দলের অধিনায়ক হারমানপ্রিত কউর।

আসন্ন বিশ্বকাপে ‘বি’ গ্রুপে পড়েছে বাংলাদেশ। এই গ্রুপে নিগার সুলতানা জ্যোতিদের প্রতিপক্ষ ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, উইন্ডিজ ও কোয়ালিফায়ার ২ থেকে উঠে আসা দল। এই গ্রুপে ম্যাচগুলো হবে ঢাকায়।

‘এ’ গ্রুপে ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে আছে ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও বাছাইপর্বের একটি দল। এই গ্রুপের সব ম্যাচগুলো হবে সিলেটে।

১০ দলের অংশগ্রহণে এবারের আসরে সর্বমোট ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৩ অক্টোবর শুরু, ফাইনাল হবে ২০ অক্টোবর। গ্রুপপর্বে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলবে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল যাবে সেমিফাইনালে। প্রথম সেমিফাইনাল ১৭ অক্টোবর সিলেটে আর দ্বিতীয় সেমিফাইনাল ১৮ অক্টোবর মিরপুরে। ফাইনাল ২০ অক্টোবর।

বাকি দুই দলকে বাছাইপর্ব পেরিয়ে উঠে আসতে হবে।

 

বার্তা বাজার/এইচএসএস