হাতিয়া থানার যুদ্ধকালীন কমান্ডার, হাতিয়া উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি, সাবেক জাতীয় সংসদ সদস্য, উপজেলা আওয়ামীলীগের প্রধান উপদেষ্টা বর্ষীয়ান রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব অধ্যাপক মোহাম্মদ ওয়ালী উল্লাহ গতরাত (১৮ মে ২০২৪খ্রি.) ১২.৩০ মিনিটে ঢাকায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যু কালে তাঁর বয়স ছিলো প্রায় ৮৬ বছর।

শনিবার বাদ আছর হাতিয়া দ্বীপ সরকারি কলেজ মাঠে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। নামাজের আগে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার ও জাতীয় পতাকা দিয়ে সম্মাননা জানানো হয়। হাতিয়ার বিভিন্ন এলাকা থেকে আসা প্রায় ১৫ সহ¯্রাধিক মানুষ জানাজায় শরীক হয়।

তিনি ছিলেন বঙ্গবন্ধুর কনিষ্ঠতম সহকর্মী এবং মুক্তিযুদ্ধকালীন হাতিয়া দ্বীপের মুক্তিযোদ্ধা কমান্ডার। ১৯৯১ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে হাতিয়া আসনের এমপি হিসেবে সংসদে প্রতিনিধিত্ব করেন। হাতিয়া ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা ও দীর্ঘ সময় হাতিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়াও জনসেবায় সম্পৃক্ত থেকে নলচিরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং পরবর্তীতে ২০০৯ সালে হাতিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। মৃত্যু কালে তিনি স্ত্রী ২ ছেলে ও এক মেয়ে সহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয়-স্বজন রেখে গেছেন।

এদিকে তাঁর মৃত্যুতে হাতিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ আলী গভীর শোক প্রকাশ করেন এবং শোকাহত পরিবার পরিজনের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

বার্তা বাজার/এইচএসএস