গ্রাম-বাংলার একটি বিনোদনমূলক খেলার নাম হলো ঘোড়দৌড় প্রতিযোগিতা। এটি এখন আমাদের মাঝ থেকে হারিয়ে যাওয়ার পথে।

বিলুপ্তপ্রায় এই ঐতিহ্যকে ফিরিয়ে আনতে শুক্রবার (১৯ এপ্রিল) বিকালে ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার কাতলাসুর স্বপ্ননগর এলাকায় স্থানীয় যুবসমাজ এক ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করেন।

এদিকে এই ঘোড় দৌড়কে কেন্দ্র করে পুরো এলাকায় সাজ সাজ রব হয়ে ওঠে। দুপুর থেকেই দর্শনাথীরা মাঠে এসে নিজেদের জায়গা দখল করে নেয়। হাজার হাজার লোকের সমাগমকে কেন্দ্র করে বিভিন্ন খাদ্যদ্রব্যসহ ব্যবহার্য জিনিসপত্রের পসরা সাজিয়ে বসে বিক্রেতারা। ফলে গ্রামীণ মেলায় রূপ নেয় মাঠটি।

ঘোড়দৌড় প্রতিযোগীতায় বিভিন্ন অঞ্চলের মোট ১২ জন খেলোয়াড় তাদের নিজ নিজ ঘোড়া নিয়ে ঘোড়া দৌড় প্রতিযোগীতায় অংশ নেন।

প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করে ১৬০ পয়েন্ট পেয়ে প্রথম স্থান অর্জন করেন নড়াইলের লোহাগড়া উপজেলার আমডাঙ্গা গ্রামের রিয়াদ, ১১০ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থান লাভ করে একই গ্রামের আকাশ, ৬০ পয়েন্ট পেয়ে তৃতীয় লোহাগড়া উপজেলার শালনগর গ্রামের আকরাম ও ৪০ পয়েন্ট পেয়ে চতুর্থ স্থান অর্জন করেছেন একই উপজেলার নওখোলা গ্রামের দুলাল।

অনুষ্ঠানে বিশিষ্ট সমাজসেবক মো. আবুল বাশারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আলফাডাঙ্গা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান খান বেলায়েত হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আলফাডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র সাইফুর রহমান সাইফার, গোপালপুর ইউপি চেয়ারম্যান খান সাইফুল ইসলাম ও লোহাগড়ার শালনগর ইউপি চেয়ারম্যান লাবু মিয়া প্রমুখ।

এবিষয়ে আয়োজক কমিটির সদস্যরা জানান, ‘কালের বিবর্তনে হারিয়ে যাওয়া গ্রামবাংলার খেলাগুলো নতুন প্রজন্মের কাছে পরিচিত করাতেই এ প্রতিযোগিতার আয়োজন। আগামীতে এ আয়োজনের আরও প্রসার ঘটানো হবে।’