সরকারী এলএসডি গুদামে থাকা চাল আত্মসাৎ করে আত্মগোপনে চলে গেছেন গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা। এ ঘটনায় থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক। ঘটনার তদন্তে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন জেলা খাদ্য নিয়ন্ত্রক।

এমন ঘটনা ঘটেছে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায়। উপজেলার ২নং পালশা ইউনিয়নের অন্তর্গত ডুগডুগিহাট এলএসডি গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ারা বেগম (৫৪) গুদামে থাকা সরকারী চাল আত্মসাৎ করে গত ২৫ মার্চ থেকে আত্মগোপনে রয়েছেন। কোন ধরণের ছুটি না নিলেও অফিসে তিনি অনুপস্থিত। এ নিয়ে বুধবার ঘোড়াঘাট থানায় জিডি করেছেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইউনুছ আলী। জিডিতে বলা হয়, গত ২৫ তারিখ থেকে সরকারী মালামাল নিয়ে তিনি অনুপস্থিত আছেন। তার স্থানীয় ঠিকানায় বার বার নোটিশ পাঠালেও তিনি উপস্থিত হননি।

পলাতক আনোয়ারা বেগম (৫৪) পাশ^বর্তী গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার নুনিয়াগাড়ী গ্রামের আব্দুল মতিন মন্ডলের স্ত্রী। তিনি দীর্ঘদিন যাবত ঘোড়াঘাট উপজেলায় সরকারী এলএসডি গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্বরত আছেন।

এদিকে সরকারী গুদাম থেকে চাল আত্মসাৎ এর ঘটনা তদন্তে দিনাজপুর জেলা সহকারী খাদ্য নিয়ন্ত্রক মোহন আহম্মেদকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে জেলা খাদ্য নিয়ন্ত্রক। তদন্ত কমিটি বৃহস্পতিবার দুপুরে ডুগডুগিহাট এলএসডি গুদামে উপস্থিত হন। এদিনও নিজ কার্যালয়ে অনুপস্থিত ছিলেন অভিযুক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ারা বেগম। তদন্তের স্বার্থে গুদামে থাকা সরকারী চালের মজুদের প্রকৃত হিসেব এবং আত্মসাৎ করা চালের পরিমান বের করতে সেখানে থাকা দুটি গুদামের তালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করেন তদন্তকারী দল। এসময় ঘোড়াঘাট উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান উপস্থিত ছিলেন। বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত গুদামের একটি কক্ষে থাকা চালের হিসেবে বের করতে পেরেছে তদন্তকারী দল। অপর আরেকটি কক্ষে থাকা চাল গণণার কাজ অপেক্ষায় আছে।

তদন্ত কমিটির প্রধান ও জেলা সহকারী খাদ্য নিয়ন্ত্রক মোহন আহম্মেদ বলেন, “সরকারী সম্পত্তি আত্মসাৎ এর অভিযোগ আমরা তদন্তে এসেছি। আমরা এলএসডি গুদামে মজুদ থাকা চাল এবং রেজিস্টার মিলিয়ে দেখছি। গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আমরা অনুপস্থিত পেয়েছি। তার মুঠোফোনও বন্ধ পাওয়া গেছে। ঘটনার সত্যতা পাওয়া গেলে অভিযুক্ত কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য তদন্ত কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হবে।”

বার্তা বাজার/এইচএসএস