আন্তর্জাতিক পানি দিবসে সাতক্ষীরার শ্যামনগরে সুপেয় পানির সংকট নিরসনের দাবিতে খালি কলস হাতে নিয়ে মানববন্ধন করেছে উপকূলবাসী। শুক্রবার (২২ মার্চ) সকাল ১০ টায় উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের মথুরাপুর গ্রামের জেলেপাড়ায় বেসরকারি সংস্থা এ্যাকশন এইড এর সহযোগিতায় উপকূলীয় যুব স্বেচ্ছাসেবী সংগঠন শরুব ইয়ুথ টিম ও সিডো সাতক্ষীরা ‘শান্তির জন্য পানি’ শীর্ষক এই মানববন্ধনের আয়োজন করে।

দাবি আদায়ের সমর্থনে শতাধিক নারী-পুরুষ খালি কলস হাতে মালঞ্চ নদীর পাড়ে অবস্থান নেন।
এসময় শরুব ইয়ুথ টিমের নির্বাহী পরিচালক ক্লাইমেট এক্টিভিস্ট এস এম জান্নাতুল নাঈম বলেন, চারিদিকে শুধু পানি আর পানি, নেই শুধু সুপেয় পানি। বার বার নদী ভাঙনের ফলে উপকূলের মিষ্টি পানির আধারগুলো লবণ পানিতে ডুবে যায়। খাওয়ার পানি সংগ্রহে উপকূলের নারীদের সবসময় সংগ্রাম করতে হয়। বাধ্য হয়ে পানি কিনে খেতে হচ্ছে তাদের।
উন্নয়নকর্মী সিদরাতুল মুনতাহা বলেন, উপকূলবাসীকে সুপেয় পানির নিশ্চয়তা রাষ্ট্রকেই দিতে হবে। সেই সঙ্গে টেকসই বেড়িবাঁধ নির্মাণ করে জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, জলবায়ু যোদ্ধা মাসুদ রানা, সিডো ইয়ুথ পেয়ার গ্রুপ ফ্যাসিলেটর সাকিব হাসান, রিদয় মন্ডল, শরুব ইয়ুথ টিমের মুন্সিগঞ্জ ইউনিটের ফ্যাসিলেটর শুভজীত সরকার, কো-ফ্যাসিলেটর বিশ্বজিত মন্ডল, প্রজেক্ট ম্যানেজার তনুশ্রী মন্ডল, স্বপ্না পারভীন, সবুজ মন্ডল, আকাশ সানা প্রমুখ।

এদিকে দক্ষিণাঞ্চলে সুপেয় পানির নিশ্চয়তার দাবিতে বিশ্ব পানি দিবস উদযাপন উপলক্ষ্যে লিডার্স ও উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের উদ্যোগে শ্যামনগর মাইক্রো স্ট্যান্ডে মানববন্ধন ও সমাবেশের আয়োজন করা হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মাষ্টার নজরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা দেবীরঞ্জন মন্ডল, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, শিক্ষক ও রণজিৎ কুমার বর্মন, শিক্ষক মানবেন্দ্র দেবনাথ, আবু সাইদসহ সুশীল সমাজের প্রতিনিধিরা। মানববন্ধনে উপস্থিত সকলে খালি কলস নিয়ে দাঁড়িয়ে সুপেয় পানির নিশ্চয়তার দাবিতে প্রতীকী প্রতিবাদ জানায়।

বক্তারা বলেন, পানি জীবন ধারনের একটি মৌলিক উপাদান। অবস্থানগত ও মানবসৃষ্ট বিভিন্ন কারণে বাংলাদেশে সুপেয় পানির অত্যন্ত সংকট। এই সংকট দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকায় সবচেয়ে বেশী। বাংলাদেশের দক্ষিণাঞ্চলের মানুষ সুপেয় পানির জন্য বৃষ্টির উপর নির্ভরশীল। জলবায়ু পরিবর্তনের ফলে বৃষ্টি কম হলে পুকুরের পানিও কমে আসে, পানির গুণগতমান নষ্ট হয়। ফলে সুপেয় পানি পাওয়া প্রায় অনিশ্চিত হয়ে পড়ে। তারা সরকারের কাছে উপকূলের সুপেয় পানির সংকট নিরসনের দাবি জানান।
অপরদিকে “শান্তির জন্য পানি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পানি দিবস উপলক্ষে সাতক্ষীরায় বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। পানি সম্পদ মন্ত্রণালয়, জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড সাতক্ষীরার আয়োজনে দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১০টায় জেলা কালেক্টরেট চত্বর হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যারিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সরোয়ার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সাতক্ষীরা পানি উন্নয়ন বোড বিভার্গ-১ এর নির্বাহী প্রকৌশলী মো. সালাউদ্দিন, সাতক্ষীরা পানি উন্নয়ন বোড বিভার্গ-২ এর নির্বাহী প্রকৌশলী মো. আসিকুর রহমান, পানি উন্নয়ন বোর্ড বিভাগ-১ এর উপ বিভাগীয় প্রকৌশলী শেখ আল মুয়িজুর রহমান, পানি উন্নয়ন বোর্ড বিভাগ-২ এর উপ-বিভাগীয় প্রকৌশলী মো. জাকারিয়া ফেরদৌস, বৈকারী ইউপি চেয়ারম্যান আবু মো. মোস্তফা কামাল প্রমুখ।

বক্তারা এ সময় বলেন, পানির অপর নাম জীবন। কোন প্রানী ও গাছপালা পানি ছাড়া বেঁচে থাকতে পারেনা। বৃষ্টির অভাবে খরা হয়, নদীতে পানি প্রবাহ থাকে না। তাই আমাদের পানির অপব্যবহার রোধ করতে হবে। এর জন্য সকলকে সচেতন করতে হবে। সুন্দর ভাবে সুপেয় পানির ব্যবহার জানতে হবে। বাসা বাড়িতে সুপেয় পানি ব্যবহারে পরিমিত হতে হবে।