ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের তালশহর করিমিয়া ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুফতি আব্দুল মোত্তালিব।
সোমবার (২৬ ফেব্রুয়ারি) ছিল তার চাকরি জীবনের শেষ কর্মদিবস। বিশেষ এ দিনটি স্মরণীয় করে রেখেছেন তার সহকর্মী ও শিক্ষার্থীরা।

সুসজ্জিত ঘোড়ার গাড়িতে চড়িয়ে প্রিয় অধ্যক্ষকে ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরে অবস্থিত নিজ বাসায় পৌঁছে দিলেন তারা। এদিকে শেষ কর্মদিবসে অধ্যক্ষ মাওলানা আব্দুল মোত্তালিবকে বিদায় জানাতে মাদরাসা প্রাঙ্গণে উষ্ণ বিদায় সংবর্ধনার আয়োজন করা হয়। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ মঈন উদ্দিন মঈন সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তালশহর করিমিয়া ফাজিল মাদ্রাসার উপাধ্যক্ষ মোহাম্মদ ইসমাঈল ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শ্যামল চন্দ্র বসাক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শওকত আকবর খান, আশুগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি মোহাম্মদ মোজাম্মেল হক, মাদরাসা গভর্ণর বডির সদস্য আব্দুল্লাহ আল নোমান, সানাউল্লাহ সরকার, ইয়াকুব মৃধা, ইঞ্জিনিয়ার মামুনুর রশিদ, সাইফুল ইসলাম, দাতা সদস্য ফরিদুল আমিন, শিক্ষক প্রতিনিধি মোঃ কবির হোসেন ও আজিজুর রহমান প্রমুখ।

প্রিয় অধ্যক্ষের বিদায় সংবর্ধনা উপলক্ষে মাদরাসা প্রাঙ্গণ সাজানো হয় বর্ণিল সাজে। অনুষ্ঠানে তার সম্মানে পাঠ করা হয় হৃদয়গ্রাহী মানপত্র। দেওয়া হয় সম্মাননা। সব শেষে প্রিয় অধ্যক্ষকে কর্মস্থল থেকে নিজ বাসায় পৌঁছে দেওয়া হয় সুসজ্জিত ঘোড়ার গাড়িতে। গাড়িতে ওঠার সময় বিদায়ী অধ্যক্ষকে ফুলের মালা পরিয়ে ও ফুল ছিটিয়ে ভালবাসার বহি:প্রকাশ করে আয়োজকরা। বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী, শিক্ষক, গভর্ণর বডির সদস্য এবং সূধীমহলের এমন আয়োজনে আবেগাপ্লুত হয়ে পড়ে আব্দুল মুত্তালিব।

মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা ইসসাইল হোসেন ভূঁইয়া বলেন, এ মাদরাসা থেকে আমরা একজন সুদক্ষ ও অভিজ্ঞ অধ্যক্ষকে হারালাম। পাশাপাশি আমরা একজন মহান আলেমে দীনের সহচর্য হারালাস। তার অবসরকালীন বিদায়ের স্মৃতি ধরে রাখতে আমাদের এ আয়োজন।