কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পূজা উদযাপন পরিষদের নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ে শ্রীশ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) ক্যাম্পাসের মুক্তমঞ্চে সকল সনাতনী শিক্ষক-শিক্ষার্থী, কর্মকতা-কর্মচারীদের অংশগ্রহণে এই পূজা করা হয়।

সকাল সাড়ে ছয়টার দিকে প্রতিমা মণ্ডপে আনার মাধ্যমে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। এরপর সকাল সাড়ে আটটার দিকে পূজা শুরু হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ শিক্ষার্থীসহ সকলের অংশগ্রহণে পূর্ণ হতে থাকে৷ সাড়ে দশটার দিকে দেবীর প্রতি পুষ্পাঞ্জলি প্রদান করে সাড়ে ১১টার দিকে আলোচনা সভা করা হয়। দুপুর একটার দিকে সকলের জন্য প্রসাদের ব্যবস্থা করা হয়। এরপরই সকল সনাতনীরা মিলে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে পূজা পরবর্তী সময়টিকে উদযাপন করেন।

পূজা উদযাপন পরিষদের সভাপতি ধ্রুব বিশ্বাস বলেন, ‘পূজা উদযাপন পরিষদ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে প্রতিবছর কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে মা স্বরস্বতীর চরণে পুষ্পাঞ্জলি নিবেদন করে থাকে। এরই ধারাবাহিকতা এবারও আয়োজন করেছি। আনন্দঘন পরিবেশে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে হিন্দু-মুসলিম সবাইকে একসাথে নিয়ে পালন করি। আমাদের ক্যাম্পাসে মন্দির না থাকায় মুক্তমঞ্চে পালন করে থাকি।’

পূজা উদযাপন পরিষদের উপদেষ্টা অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব বলেন, ‘প্রতিবছরই ৫ম তিথিতে আমরা ক্যাম্পাসে স্বরস্বতী পূজার আয়োজন করে থাকি। ছাত্র-ছাত্রীরাই প্রধানত আয়োজন করে থাকে। আমরা শিক্ষকেরা উপদেষ্টা হিসেবে থাকি। এবছরেও সুন্দরভাবে আয়োজন করা হয়েছে। আমরা মায়ের কাছে প্রার্থনা করেছি প্রত্যেকেই যেন জ্ঞানের আলোয় আলোকিত হয়ে সমাজ-দেশ গঠনে অবদান রাখতে পারি।’

উল্লেখ্য, সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসবগুলোর মধ্যে সরস্বতী পূজা একটি। হিন্দু সম্প্রদায়ের বিশ্বাস ও সংস্কৃতিমতে, দেবী সরস্বতী জ্ঞান ও বিদ্যার দেবী। প্রতিবছর মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে এই পূজা উদযাপন করা হয়।

বার্তা বাজার/ জে আই