ঢাকার সাভারের আশুলিয়ায় নিবন্ধন না থাকায় একটি প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বুধবার (৩১ জানুয়ারি) দুপুরে স্বনির্ভর ধামসোনা ইউনিয়নের পল্লীবিদ্যুত এলাকায় গণি জেনারেল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে অভিযান পরিচালনা করেন আশুলিয়া রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আশরাফুর রহমান।

গণমাধ্যমকে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, নিবন্ধনবিহীন সকল প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারগুলো বন্ধের হাইকোর্টের নির্দেশনার ধারাবাহিকতায় আজ উপজেলা স্বাস্থ্য বিভাগসহ ডেন্ডাবর এলাকায় গণি জেনারেল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে অভিযান পরিচালনা করা হয়। এসময় হাসপাতাল কর্তৃপক্ষ প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে ব্যর্থ হয়। মূলত তারা নিবন্ধন ছাড়াই তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছিলো। এজন্য ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এই হাসপাতালটির সকল কার্যক্রম বন্ধ করে দিয়ে সিলগালা করা হয়েছে। সাভার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এধরণের অভিযান চলমান থাকবে।

এদিকে, নিবন্ধন বিহীন কোনো প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার সাভার উপজেলায় থাকবে না বলে জানিয়েছেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা। বুধবার দুপুরে আশুলিয়ার পল্লী বিদ্যুত এলাকায় গণি জেনারেল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে নির্বাহী ম্যাজিস্ট্রেট এর অভিযান শেষে গণমাধ্যমকে এমনটা জানান তিনি।

ডা. হুদা বলেন, সারা দেশে নিবন্ধনহীন হাসপাতাল বন্ধের কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. আবু হোসেন মো. মঈনুল আহসানের সই করা এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়। সারা দেশের সব বিভাগীয় পরিচালক স্বাস্থ্য, সব জেলার সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তাদের এ ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে। অপরদিকে, সারা দেশের অনিবন্ধিত হাসপাতালের তালিকা চেয়েছেন হাইকোর্ট। এ ছাড়া স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন অনিবন্ধিত হাসপাতাল বন্ধের নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশনার আলোকেই দেশের নিবন্ধনহীন হাসপাতাল বন্ধ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় সাভার উপজেলা স্বাস্থ্য বিভাগ এবং উপজেলা প্রশাসন সাভারে অভিযান শুরু করেছে।

অভিযান চলাকালে এসময় সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও), স্যানিটারি ইন্সপেক্টর এবং আশুলিয়া থানার পুলিশ সদস্যগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে গত ৭ জানুয়ারি খতনা করাতে গিয়ে শিশু আয়ানের মৃত্যু হয়। ঘটনার পর জানা যায়, চিকিৎসা কার্যক্রম পরিচালনায় ওই হাসপাতালের নিবন্ধন ছিল না। এমনকি তারা স্বাস্থ্য অধিদপ্তরে এসংক্রান্ত কোনো আবেদন না করেই কার্যক্রম পরিচালনা করে আসছে। বিষয়টি জানাজানির পর স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন সারা দেশে অনিবন্ধিত বেসরকারি হাসপাতালের তালিকা করতে নির্দেশ দেন।

প্রসঙ্গত আরও উল্লেখ্য, গত ১৮ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক দেশের সব বিভাগীয় পরিচালক, সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে চিঠি দিয়ে তাদের নিজ নিজ এলাকায় লাইসেন্সবিহীন/অবৈধ সব বেসরকারি হাসপাতাল/ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার এবং ব্লাড ব্যাংক বন্ধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। ১৫ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত সারা দেশে অভিযান চালিয়ে এপর্যন্ত ১ হাজার ২০৫টি নিবন্ধনহীন হাসপাতালের সন্ধান পেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এসব হাসপাতালের মধ্যে ৭৩১টির কার্যক্রম ইতোমধ্যে স্থগিত করা হয়েছে।

বার্তাবাজার/এম আই