নির্বাচনী ব্যবস্থা ধ্বংসপ্রাপ্ত বলেই উপজেলা নির্বাচনে কেন্দ্রগুলোতে ভোটারের ‘আকাল’ বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ। বুধবার দুপুরে এক আলোচনা সভায় উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচনে ভোটার উপস্থিতির চিত্র তুলে ধরে তিনি এসব কথা বলেন। সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘রণাঙ্গনে মুক্তিযোদ্ধারা’ এই স্মরণ সভার আয়োজন করে।

তিনি বলেন, বাঙালিরা ১৯৩৭ সাল থেকে ভোট দিয়ে তাদের নেতা নির্বাচিত করে এসেছে। আজ দেশে গণতন্ত্র নির্বাসনে। ভোট ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে। দেশে উপজেলা নির্বাচনের কেন্দ্রগুলো খাঁ খাঁ করছে, কোনো ভোটার সেখানে যায়নি। কেন এই অবস্থা হলো? কেন মানুষ ভোট দিতে পারে না? কেন মানুষের গণতান্ত্রিক অধিকার বিলুপ্ত হলো? কেন দেশে আইনের শাসন নেই? কেন মানুষের মৌলিক অধিকার নেই। কারণ ভোট ব্যবস্থাকে ওরা ধ্বংস করে দিয়েছে।

হাফিজ বলেন, যে লক্ষ্য অর্জনে যুদ্ধ করেছিলাম কোথায় গেল সেই সামাজিক মূল্যবোধ? মানবিক মর্যাদা-সাম্য?বাংলাদেশ থেকে সামাজিক সুবিচার বিলুপ্ত হয়ে গেছে বর্তমান সরকারের দুঃশাসনের কারণে। এই দিনে প্রয়োজন আবার ডা. জাফরুল্লাহ চৌধুরীর মতো ব্যক্তিদের। অত্যন্ত দুঃখ লাগে এই লোককে আমরা ভুলে যেতে বসেছি, তরুণ সমাজ হয়তো তার নামও জানে না। অথচ আজ বাংলাদেশের তরুণ সমাজ যদি একজন রোল মডেল খুঁজে বের করে সেটি হবেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

ফিলিস্তিনের গাজা ইসরায়েলি বাহিনী নৃশংস বর্বর হামলার ঘটনা তুলে ধরে তিনি বলেন, কোথায় আজ আমাদের ছাত্র সমাজ, কোথায় আমাদের তরুণরা, কোথাও কোনো প্রতিবাদ তো দেখি না। খোদ আমেরিকাতে প্রতিবাদের ঝড় বয়ে যাচ্ছে। আর আমরা মুসলমান বলে দাবি করি- আমাদের মধ্যে কোনো প্রতিবাদ দেখি না। অত্যন্ত দুঃখের বিষয় বাংলাদেশের সব প্রতিবাদী কণ্ঠকে স্তব্ধ করে দেওয়া হয়েছে। গুম, খুন ও দুর্নীতির ফলে একটা নির্জীব জাতিতে পরিণত হয়েছি। এখন আর একাত্তরের মতো অগ্নিস্ফুলিঙ্গ দেখা যায় না।

তিনি আরও বলেন, আজ ছাত্রদের সামনে, তরুণ যুবকদের সামনে কোনো রোল মডেল নেই। হুমায়ুন আহমেদের মৃত্যুর পরে একজন উপন্যাসিক, একজন ভালো কবি, সাহিত্যিকের নাম বলতে পারবেন না। নাই। বাংলাদেশে একটা মন্দা সমাজ চলছে, নষ্ট সমাজ বিরাজ করছে, রাজনৈতিক অঙ্গন তো অনেক আগেই নষ্ট হয়ে গেছে। আজ দেশ ও সাধারণ মানুষের চিন্তা ছাত্র সমাজের মধ্যে নেই, যুবকদের মধ্যে নেই। সবাই আছে হালুয়া-রুটির লোভে আর রাজনৈতিক দলগুলো আছে শুধু ক্ষমতার চিন্তায়।

মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত ও সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান, সাবেক সাংসদ রুমিন ফারহানা, সহপ্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম, এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু প্রমুখ। আলোচনা সভায় ডা. জাফরুল্লাহ চৌধুরীর সহধর্মিণী শিরিন হক ও ছেলে বারিশ চৌধুরী উপস্থিত ছিলেন।