প্রথমধাপে আজ সকাল ৮টা থেকে শুরু হয়েছে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ। তবে মধ্য রাত থেকে আকাশ থেকে ঝরছে বৃষ্টি।বৃষ্টির কারণে অধিকাংশ কেন্দ্রে ভোটার সংখ্যা একেবারেই কম। কিছু কিছু কেন্দ্রে দেখা মিলেছে দু’চারজন ভোটারের। তবে কেন্দ্রের বাহিরে বাড়ির বারান্দায় এবং ছাতা নিয়ে থাকতে দেখা গিয়েছে প্রার্থীদের কর্মী-সমর্থকদের।

উপজেলা নির্বাচন কার্যালয়ের তথ্য বলছে, এই উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৭ হাজার ৮২ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৫৩ হাজার ২১৫ জন এবং মহিলা ভোটার ৫৩ হাজার ৮৬৭ জন। উপজেলার চারটি ইউনিয়ন এবং একটি পৌরসভার মোট ৪৪টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হচ্ছে।

নির্বাচন মনিটনিং সেলের তথ্য অনুযায়ী সকাল ৮ থেকে বেলা ১১টা পর্যন্ত এই উপজেলায় ভোট পড়েছে গড়ে ৭.৪৬ শতাংশ। এদের মধ্যে অধিকাংশ ভোট পড়েছে নারীদের। বুধবার উপজেলার বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে দেখা যায়, থেমে থেমে ঝরছে ঝিরিঝিরি বৃষ্টি। বিপুল সংখ্যাক পুলিশ ও আনসার সদস্য কেন্দ্র গুলোতে দায়িত্ব পালন করছে। ভোট কেন্দ্রের সাড়িবদ্ধ লাইনগুলো অধিকাংশ ছিল ফাঁকা। তবে মাঝে মধ্যে দু’চারজন একত্রিত ভাবে ভোট দিতে কেন্দ্রের দিকে আসতে দেখা গেছে।

একই ভাবে প্রতিটি কেন্দ্রে এবং সড়ক মহাসড়কে টহল দিতে দেখা গিয়েছি বিজিবি ও র্যাব সহ নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্টের টিম। কেন্দ্রের ভেতরে লোক কম হলেও, বাহিরে প্রার্থীদের কর্মী-সমর্থকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। অনেকে মেতে উঠেছেন খোঁশগল্পে। কোন কোন কেন্দ্রের বাহিরে আবার জমে উঠেছে পান খাওয়ার আমেজ।

উপজেলার ১নং বুলাকীপুর ইউনিয়নের শৌলা ভোট কেন্দ্রে একটি লাইনে সাড়িবদ্ধ ভাবে দাঁড়িয়ে থাকতে দেখা যায় কয়েকজন আদিবাসী নারীকে। এদের মধ্যে মমতা মার্ডি নামে একজন ভোটার বলেন, সকাল থেকে ভোট দিবার আসপা চাওছি। কিন্তু বৃষ্টির জন্য বের হবার পারছি না। পরে ছাতা নিতে আসনু ভোট দিবার।

শ্রীলতা নামে এক কিশোরী ভোটার বলেন, আমি নতুন ভোটার হয়েছি। আজকেই আমার প্রথম ভোট প্রদান। তাই বৃষ্টির মাঝেও ভোট দিতে এসেছি। বেশ ভালো লাগছে। সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহীনুর আলম বলেন, সকাল থেকে যথাসময়ে ভোট গ্রহণ শুরু হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ চলছে। আশা করছি শান্তিপূর্ণ পরিবেশে আমরা ভোট গ্রহণ ও গণণা শেষ করতে পারবো।