শরিফার গল্পের পৃষ্ঠা ছিড়ে ও পুড়ে প্রতিবাদ জানালেন তুরস্ক, মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশি সচেতন নাগরিকবৃন্দ।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) তুরস্ক থেকে উক্ত প্রতিকী প্রতিবাদ সভার সূচনা করেন বর্তমান সময়ের আলোচিত জনপ্রিয় ব্যক্তিত্ব, জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী ডঃ ফয়জুল হক, পিএইচডি গবেষক মুহাম্মাদ সালাহ উদ্দিন, তুরস্কের পেশাজীবি সংগঠনের সাধারণ সম্পাদক শাহীদ রাহাত, এমটিটিভির আন্তর্জাতিক শিক্ষার্থীদের সভাপতি মুহাম্মদ তানভীর, কারামান শহরের UDEF এর সভাপতি আবদুল গণি জাহেদ।

ব্র্যাকের শিক্ষক আসিফ মাহতাব নতুন কারিকুলামের সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান পাঠ্যবইতে শরীফ’ থেকে ‘শরীফা’ হওয়ার গল্প ছিড়ে প্রতিবাদ জানানোর কারণে ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যুত করা হয়। ধর্মীয় বিশ্বাস ও কমলমতি শিক্ষার্থীদের নৈতিকতা বিদ্বেষী এমন গল্প ও আসিফ মাহতাবকে চাকরিচ্যুত দেশেবিদেশে আলোচনা সমালোচনার জন্ম দিয়েছে।

সচেতন দেশপ্রেমিক হিসাবে এরই ধারাবাহিকতায় শরিফার গল্পটির বইয়ের ছিড়ে ও পুডে প্রতিবাদ জানান, মালয়েশিয়া থেকে রিয়াজ মাহমুদ, বাংলাদেশী প্রবাসী মো. সাদ্দাম হাওলাদার, জসিম, মাইনুল, আলামিন শেখ, আবু হানিফ, আনোয়ার বস, রাসেল, হাবিব,মিলন,শাকিল সরদার,গিয়াস উদ্দিন, ফারুখ, সাইফুল, সিরাজুল, রাজু,সাগর,ফিরোজ খান, হাফিজুল, আরিফ, রাকিব, ইয়াসিন, জিসান, আব্দুল্লাহ সহ প্রমুখ।

এছাড়াও প্রতিবাদ জানায় বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে বসবাসরত বাংলাদেশী প্রবাসীরা। এসময় তারা দাবি করেন, আসিফ মাহতাবের প্রতি যে অন্যায় করা হয়েছে তার সুষ্ঠু তদন্ত করে সমাধান ও শরিফা গল্পের মতো ধর্মীয় বিদ্বেষী লেখার জন্য তদন্ত করে বিচার করা হউক।

বার্তাবাজার/এম আই