ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে কক্সবাজারের উখিয়ায় ভোট গ্রহণ করা হবে ২৯ মে। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিলো ২ মে এবং মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়েছে ৫ মে।

উখিয়া উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, অনলাইনে ১৩ প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। যাদের মধ্যে, চেয়ারম্যান পদে ৪ জন ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও ভাইস চেয়ারম্যান (সংরক্ষিত) ৩ জন।

চেয়ারম্যান ও ভাইস পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়ন জমা দেওয়া ১০ প্রার্থীই আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত।

চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দেওয়া প্রার্থীরা হলেন- উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগ নেতা আবুল মনসুর চৌধুরী, উখিয়া উপজেলা আওয়ামীলীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী এবং হলদিয়াপালং ইউপির সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি মোহাম্মদ শাহ আলম।

ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন -উপজেলা পরিষদের (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান এম জাহাঙ্গীর আলম, হলদিয়াপালং ইউপির সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি কামাল উদ্দিন মিন্টু, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক রাসেল চৌধুরী, উখিয়া প্রেসক্লাবের সাবেক সহ সভাপতি সাংবাদিক গফুর চৌধুরী, পালংখালীর সাবেক ইউপি সদস্য জামায়াত নেতা গফুর উল্লাহ ও উখিয়া কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ মামুনুর রশিদ।

ভাইস চেয়ারম্যান (সংরক্ষিত) পদে প্রতিদ্বন্দ্বিতা করতে বর্তমান ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুন নেছা বেবী, সাবেক ভাইস চেয়ারম্যান শাহীন আকতার ও হলদিয়াপালং ইউনিয়নের বাসিন্দা সানজিদা আক্তার নুরী মনোনয়ন জমা দিয়েছেন।

মনোনয়ন পত্র জমা দেওয়া মোট ১৩ প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ৭ জন প্রার্থী হলেন উখিয়া উপজেলা হলদিয়া পালং ইউনিয়নের বাসিন্দা। ২ জন হলেন রত্না পালং ইউনিয়নের বাসিন্দা, ৩ জন হলেন রাজাপালং ইউনিয়নের বাসিন্দা ও ১ জন হলেন পালংখালী ইউনিয়নের বাসিন্দা। জালিয়া পালং ইউনিয়ন থেকে প্রার্থী হয়নি। উল্লেখ্য ৫ টি ইউনিয়ন নিয়ে উখিয়া উপজেলা পরিষদ গঠিত।

হলদিয়া পালং ইউনিয়নের ৭ প্রার্থীরা হলেন, চেয়ারম্যান পদে সাবেক ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ শাহ আলম। ভাইস চেয়ারম্যান পদে উপজেলা পরিষদের বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান এম জাহাঙ্গীর আলম, সাবেক ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিন মিন্টু, উখিয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক রাসেল চৌধুরী ও উখিয়া কলেজ ছাত্র লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ মামুনুর রশীদ। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান কামরুনেচ্ছা বেবি ও মরিচ্যার সানজিদা আক্তার নুরী।

রত্না পালং ইউনিয়নের ২ প্রার্থী হলেন, চেয়ারম্যান পদে উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর চৌধুরী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান শাহিন আক্তার।

রাজাপালং ইউনিয়নের ৩ প্রার্থী হলেন, চেয়ারম্যার পদে উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী ও উখিয়া উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী। ভাইস চেয়ারম্যান পদে উখিয়া প্রেস ক্লাবের সাবেক সহ সভাপতি সিনিয়র সাংবাদিক গফুর মিয়া চৌধুরী।

পালং খালী ইউনিয়নের প্রার্থীরা হলেন, ভাইস চেয়ারম্যান পদে সাবেক মেম্বার জামায়াত নেতা গফুর উল্লাহ।

ইসি সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ৬ থেকে ৮ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তির জন্য সময় রাখা হয়েছে তিনদিন। ৯ থেকে ১১ মে আপিল নিষ্পত্তি হবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৩ মে।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, এ উপজেলায় মোট ১লাখ ৫১ হাজার ৫৬৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০জন। তৎমধ্যে মহিলা ভোটার ৭৩ হাজান ১৪ জন। ভোট কেন্দ্র ৬২ টি। ভোট কক্ষ (বুথ) রয়েছে ৩৫৫টি, তার মধ্য স্থায়ী বুথ ৩৪৪টি ও অস্থায়ী বুথ ১১টি।

এবারই প্রথম এই নির্বাচনে উখিয়ার ভোটাররা ইভিএমে ভোট দেয়ার সুযোগ পাচ্ছেন।

বার্তা বাজার/এইচএসএস