ফিফার শাস্তির মুখে পড়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। বিশ্বকাপ বাছাইয়ের তিন ম্যাচে শৃঙ্খলা ভঙ্গের কারণে বাফুফেকে ৩০ হাজার ২৫০ সুইস ফ্রাংক যা বাংলাদেশি টাকায় প্রায় ৪০ লাখের সমান জরিমানা করেছে।

বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডে বাংলাদেশের প্রথম ম্যাচ ছিল মালদ্বীপের মালেতে। ১২ অক্টোবর সেই ম্যাচে দলীয় শৃঙ্খলা (৬ ফুটবলার ব্যক্তিগতভাবে) ভঙ্গের জন্য ৫ হাজার সুইস ফ্রাংক জরিমানায় পড়েছে ফেডারেশন।

পরে ১৭ অক্টোবর মালদ্বীপের বিপক্ষে ফিরতি লেগে হোম ম্যাচে নিরাপত্তার নিয়ম ভঙ্গের অভিযোগ আনা হয়। গ্যালারিতে ফায়ার ওয়ার্কসের জন্য ১৪ হাজার সুইস ফ্রাংক জরিমানা হয়েছে। বসুন্ধরা কিংস অ্যারেনায় অনুষ্ঠিত সেই ম্যাচের এক পর্যায়ে দর্শক মাঠে প্রবেশ করেছিল।

এরপর ১৭ অক্টোবরের ঘটনা পুনরাবৃত্তি হয়েছে ২১ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের হোম ম্যাচে লেবাননের বিপক্ষে। এই ম্যাচেও নিরাপত্তার ঘাটতির অভিযোগ আনা হয়। গ্যালারিতে ফায়ার ওয়ার্কসের কারণে এই ম্যাচে জরিমানা হয়েছে ১১ হাজার ২৫০ সুইস ফ্রাংক।

জানা গেছে, ম্যাচ কমিশনারের রিপোর্টের ভিত্তিতে বিষয়টি ফিফার ডিসিপ্লিনারি কমিটিতে তোলার পর নানান পর্যালোচনার পর বাফুফে এই শাস্তি দিয়েছে।

বার্তাবাজার/এম আই