অনেকেরই হাত-পায়ের আঙুল, ঘাড় ও হাঁটু ফোটানো অভ্যাস। কেউ কেউ দীর্ঘক্ষণ কাজ করা বা বসে থাকার পর ফুটিয়ে থাকেন, আবার কেউ কেউ অকারণেই এসব ফুটিয়ে থাকেন। কিন্তু হাত-পায়ের আঙুল ফোটালে কী হয়, কেন এমন হয়―তা সবারই অজানা।

এ নিয়ে টাইম ম্যাগাজিনের একটি প্রতিবেদনে অনুযায়ী ফিলাডেলফিয়ার রথম্যান ইনস্টিটিউটের হাত ও কবজির চিফ অব সার্জারি ডা. পেদ্রো বেরেজিকলিয়ান ব্যাখ্যা করেছেন, হাত-পায়ের আঙুল ও ঘাড় ফোটানো হচ্ছে দ্রুত শরীর গঠনতন্ত্রের একটি অংশ মাত্র। অনেক সময় আঙুলসহ শরীরের বিভিন্ন জয়েন্টগুলো ফাঁক বা সাইনোভিয়াল তরল দিয়ে পূর্ণ হয়। অ্যাক্সেল গ্রিজের মতো তরলটি জয়েন্টে মিশে থাকা হাড়গুলোকে ঝাঁঝারি ছাড়াই একে অপরের কাছাকাছি যেতে দেয়।

আপনি যখন জয়েন্টগুলো টানবেন, মোচড় দেবেন বা ফোটাবেন তখন আপনার হাড়ের মধ্যে জায়গার পরিমাণ প্রসারিত হয়। সেই আয়তনের প্রসারণ নেতিবাচক চাপ সৃষ্টি করে, যা নতুন তৈরি জায়গার সাইনোভিয়াল তরল চুষে নেয়। তরল এই আকস্মিক প্রবাহ হচ্ছে আপনি অঙ্গ ফোটানো অনুভব করেন এবং যা শুনতে পান।

এদিকে বিজনেস ইনসিডারের একটি প্রতিবেদনে দেখা গেছে, ডা. পেদ্রো বেরেজিকলিয়ান জানিয়েছেন, সংবেদনশীল অঙ্গগুলো ফোটানোর ফলে দীর্ঘমেয়াদি ক্ষতি বা আঘাতের কারণ হতে পারে। তবে এট নির্ভর করছে ব্যক্তির শারীরিক গঠনের ওপর নির্ভর করে।

বার্তা বাজার/জে আই