সকল কেনাকাটার সঙ্গে নারীর নজর থাকে মেহেদি কেনার দিকে। ঈদে হাতে নকশা করা রাঙা মেহেদি কে না চায়! কারো হাতে হালকা নকশার কারুকার্য, কারোও হাতে পুরো হাত জুড়ে মেহেদি। মেহেদি না পরলে যেন তৃপ্তি মেটে না, ঈদের খুশিটা সম্পূর্ণ হয় না নারীর। নকশার পাশাপাশি তাদের প্রয়োজন মেহেদির গাঢ় রং।

সুন্দর নকশা ও গাঢ় রং পেতে যা করতে পারেনঃ
বাজারে পাঁচ মিনিটে হাতে গাঢ় রং করা বিভিন্ন ব্র্যান্ডের মেহেদি কিনতে পাবেন কিন্তু যারা দীর্ঘদিন হাতে মেহেদির গাঢ় রং রাখতে চান তাদেরকে বেছে নিতে হবে অর্গানিক মেহেদি অথবা বাটা মেহেদি। বাজারে এখন বিভিন্ন ব্র্যান্ডের অর্গানিক মেহেদি পাওয়া যায় দাম ১০০ থেকে ১৫০ টাকার মধ্যে, তাছাড়া হালকা নকশা করে হাতে মেহেদি পরতে চাইলে বেছে নিতে পারেন বাটা মেহেদি সেক্ষেত্রে বাজার থেকে কাঁচা মেহেদি পাতা নিয়ে এসে ব্লেন্ডার অথবা শিল পাটায় পিষে নিতে পারেন।

মেহেদি হাতে পরার পূর্বে অবশ্যই ভালো করে হাত পরিষ্কার করে নিতে হবে। অনলাইনে বিভিন্ন ধরনের মেহেদির নকশার ডিজাইন রয়েছে সেখান থেকে বাছাই করে পছন্দ অনুযায়ী হাতে নকশা করতে পারেন অথবা বাজারে যে কোনো কসমেটিকসের দোকানে পেয়ে যেতে পারেন আপনার পছন্দের মেহেদির নকশা করা ডিজানের স্টিকার এছাড়া বাজারে কিনতে পাবেন মেহেদির নকশার বই সেগুলো সুন্দর নকশা করতে সহায়ক হতে পারে, যারা হাতে মেহেদির নকশা করায় দক্ষ না তাদের জন্য।

দীর্ঘ সময় হাতে নিয়ে মেহেদির নকশা হাতে তুলে ধরতে হয়। এ জন্য ভালো গাঢ় রং পেতে একটু বেশি সময় ধরে হাতে মেহেদি রাখার চেষ্টা করবেন, মেহেদি শুকানোর পূর্ব পর্যন্ত মেহেদি হাত থেকে না তোলাই ভালো। মেহেদি তুলে ফেলার ২৪ বা ৪৮ ঘন্টা পরে গাঢ় রং আসে।

মেহেদির গাঢ় রং পেতে যা করতে পারেন :

নারকেল তেল বা সরিষার তেলের ব্যবহার :মেহেদির নজর কারা সুন্দর রং পেতে মেহেদি হাত থেকে তোলার ২ থেকে ৩ মিনিট আগে হাতের তালুতে সামান্য তেল নিয়ে ম্যাসাজ করতে পারেন এতে মেহেদির রং গাঢ় হবে ।

লেবু ও চিনির মিশ্রনঃ হাতে গাঢ় রংয়ের মেহেদির রং পেতে ব্যবহার করতে পারেন লেবু ও চিনির মিশ্রন। অর্ধেক লেবুর রসের সাথে চা চামুচের এক চামুচ চিনি মিক্সড করে মেহেদি শুকানোর পর লেবু ও চিনির মিশ্রন হাতে মেখে ২ থেকে ৩ মিনিট অপেক্ষা করে মেহেদি ফেলে দিতে পারেন এতে মেহেদির রং গাঢ় হতে সহায়তা করে।

এছাড়া ব্যবহার করতে পারেন ভ্যাসলিন এতে আপনার হাতের নকশা করা মেহেদির রং আরো গাঢ় দেখাবে।
গৃহিনীরা যতদূর সম্ভব সব কাজ সেরে রাতে মেহেদি লাগানোর চেষ্টা করবেন, কেননা মেহেদি উঠানোর পর সাথে-সাথে হাত পানিতে ভেজালে মেহেদির রং দ্রুত উঠে যাবার সম্ভাবনা থাকে।

ফারহানা আক্তার, শিক্ষার্থী এবং উন্নয়ন কর্মী