শীতে চুল হয়ে যায় রুক্ষ আর শুষ্ক। তাই চুল ঠিক রাখতে অনেকেই নিয়মিত তেল মালিশ করেন। অনেকেই আবার করেন, চুলে তেল দিলেই একাধিক সমস্যার সমাধান মিলবে। বিশেষ করে চুল পড়া, চুলের জেল্লা বাড়া এমনকি খুশকির দাপট কমা। তবে এই ধারণা কি আদৌ সত্য? ত্বকরোগ বিশেষজ্ঞ কী বলেন এ বিষয়ে?

তেল দেওয়ার সময় যেসব বিষয়ে খেয়াল রাখবেন

চুলের জন্য তেল যে উপকারি সে বিষয়ে সন্দেহ নেই। তবে এটি ব্যবহারের সময় কয়েকটি বিষয়ে সতর্ক থাকতে হবে। নয়তো হিতে বিপরীত হতে পারে। এমনকি চুলের অবস্থাও বেহাল হতে পারে। চলুন বিস্তারিত টিপস জানা যাক

খুশকি দূর করতে তেল

শীতকালে বেড়ে যায় খুশকির পরিমাণ। এই সমস্যা দূর করতে অনেকেই মাথায় তেল দেন। কিন্তু ত্বক বিশেষজ্ঞরা বলছেন, এই কাজে আদৌ কোনো উপকার হয় না। বরং তেল দেওয়াতে মাথার ত্বকে বাড়তে পারে ফাঙ্গাল সংক্রমণ। ফলে হিতে বিপরীত হতে পারে।

আমলকী বা সরিষার তেল

লম্বা চুল পেতে অনেকেই মাথায় আমলকীর তেল বা সরিষার তেল মাখেন। চুলের জন্য এই দুই তেল উপকারি বটে। তবে আপনার কপালে যদি কালো কালো ছোপ থাকে, তবে এই তেল না মাখাই উচিত। এমনটাই মনে করেন ত্বক বিশেষজ্ঞরা। কারণ এই দুই তেল কপালে কালচে ছোপের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে।

গরম তেল মাখা

স্ক্যাল্পের সুস্বাস্থ্য ধরে রাখতে বিশেষজ্ঞরা সামান্য গরম তেল দেওয়ার পরামর্শ দেন। এই কাজটি করতে গিয়ে অনেকেই ভুল করে ফেলেন। তারা অতিরিক্ত গরম তেল মাথায় মালিশ করেন। এতে চুলের ক্ষতি হয় সবচেয়ে বেশি।

অতিরিক্ত গরম তেল চুলের ফলিকলের ক্ষতি করে। ফলে প্রচুর পরিমাণে চুল পড়তে শুরু করে। গরম তেল চুলের মারাত্মক ক্ষতি করে। উষ্ণ তেল মালিশ করুন। বেশি গরম তেল নয়।

চুলের যত্নে এই টিপসগুলো মনে রাখুন আর মেনে চলার চেষ্টা করুন।

বার্তা বাজার/জে আই