অনেকেই আছেন সকালে ঘুম থেকে উঠেই কপির কাপে ঠোঁট ছোয়ান। ধোঁয়া ওঠা এক কাপ কফি সকালটা আরও স্নিগ্ধ করে দেয়। এরপর সারাদিন কাজের ফাঁকে চলে আরও কয়েক প্রস্ত কফি খাওয়া। পাশ্চাত্যের মানুষের এই অভ্যাস ভালোই রপ্ত করেছে বাঙালি।

বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ধরনের কফির স্বাদ নিতে পছন্দ করেন কফি প্রেমীরা। এমনকি বিশ্বের নামিদামি কফির স্বাদ চেখে দেখেন অনেকে। জানেন কি বিশ্বের সবচেয়ে দামি কফি কোনটি? ব্ল্যাক আইভরি কফি বিশ্বের সবচেয়ে দামি কফি। এর এক কাপ কফির দাম ১৫০০ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ টাকা।

এই কফি তৈরি হয় ব্ল্যাক আইভরি কফি কোম্পানিতে যা গোল্ডেন ট্রায়াঙ্গাল নামে পরিচিত থাইল্যান্ডের উত্তরাঞ্চলে অবস্থিত। কিন্তু জানেন কি এই কফি কী দিয়ে তৈরি করা হয়? হাতির মল থেকে তৈরি হয় এই কফি। তবে কফি তৈরির আছে বিশেষ এক পদ্ধতি।

প্রথমে হাতিকে কফির ফল খাওয়াতে হয়। ফল হজম হয়ে মল ত্যাগ করতে হাতির সময় লাগে প্রায় ১৭ ঘণ্টা। এরপর শ্রমিকরা সেই মল থেকে কফির বীজগুলো সংগ্রহ করে। বীজ সংগ্রহ করে কারখানার নির্দিষ্ট প্রক্রিয়ার ভেতর দিয়ে তৈরি হয় পৃথিবীর সবচেয়ে দামি এবং সুস্বাদু ব্ল্যাক আইভরি কফি।

১ কেজি কফি পাওয়ার জন্য হাতিকে প্রায় ৩৩ কেজি কফি ফল খাওয়াতে হয়। বিশ্বের বিরল এলিফ্যান্ট ডাং কফি থাইল্যান্ডের সুরিন প্রদেশে ব্ল্যাক আইভরি কফি কোম্পানি লিমিটেড দ্বারা উৎপাদিত হয়। চিয়াং সেনের গোল্ডেন ট্রায়াঙ্গেল এশিয়ান এলিফ্যান্ট ফাউন্ডেশনের মতে, উদ্ধার করা হাতিরা এই বিরল কফি তৈরি করে এবং পুষ্টিগুণ সমৃদ্ধ চাল ও ফলমূলের সঙ্গে খাওয়ানো হয়, ফলে কফির বীজ খাওয়া হাতিদের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে না। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বার্তাবাজার/এম আই