আবারো শহরে ডাকাতির প্রস্তুতিকালে চক্রের ৮ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এসময় দেশীয় তৈরি অস্ত্র উদ্ধার করা হয়।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) র‌্যাবের একটি চৌকস দল কক্সবাজার জেলার সদর থানাধীন ঝিলংজা দক্ষিণ মুহুরি পাড়া এলাকায় একটি ডাকাত দল ডাকাতি সংঘটনের উদ্দেশ্যে সমবেত হয়ে প্রস্তুতি গ্রহণ করছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ডাকাত চক্রের ৮ সদস্যকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত ডাকাত চক্রের সদস্যরা হলো, ঝিলংজা ইউনিয়নের দক্ষিণ মুহুরি পাড়ার মৃত আবদুল্লাহর পুত্র হুমায়ুন কবির (২৩), একই ইউনিয়ন ও উপজেলার মৃত লোকমান হাকিমের পুত্র মোঃ নুরুল ইসলাম (২৬), একই ইউনিয়ন ও উপজেলার নুরল হকের পুত্র আলী হোসেন (২২) একই ইউনিয়ন ও উপজেলার আব্দু শুক্কুরের পুত্র নাজির হোসেন নাজু(৩১), রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের নুর মোহাম্মদের পুত্র মোঃ জাহাঙ্গীর আলম(২৬), একই ইউনিয়ন ও উপজেলার মৃত নুর মোহাম্মদের পুত্র ফজল করিম (২৮), একই ইউনিয়ন ও উপজেলার আলতাফ আহমদের পুত্র মোঃ দেলোয়ার হোসেন(২১) এবং রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের ঘোনার পাড়ার মৃত হোসেন আহম্মদের পুত্র মোঃ আলম (৩৫)।

পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে গ্রেফতারকৃত ডাকাত চক্রের হেফাজত হতে ডাকাতির কাজে ব্যবহারের জন্য রাখা ০১টি রাম দা, ০১টি কাঠের হাতলযুক্ত চাকু, ০২টি টিপ ছুরি, ০২টি ছোট টচ্ লাইট, ০১টি স্ক্রু ড্রাইবার, ০২টি স্মাট ফোন, ০৬টি বাটন ফোন এবং নগদ ৭,৮৫০/- উদ্ধার করা হয়।

র‌্যাব জানায়,প্রাথমিক জিজ্ঞাসাবাদে চক্রটি পরস্পর জ্ঞাতসারে দেশীয় অস্ত্র-শস্ত্রসহ কক্সবাজারের বিভিন্ন স্থানে একত্রে সমবেত হয়ে স্থানীয় জনসাধারণ ও পর্যটকদের কাছ থেকে টাকা-পয়সা, মোবাইলসহ বিভিন্ন মূল্যবান সামগ্রী ডাকাতি করে থাকে বলে স্বীকার করে।

গ্রেফতারকৃত ডাকাত দলটি দেশী-বিদেশী পর্যটক ও স্থানীয় জনসাধারণকে অস্ত্র-শস্ত্রের ভয়-ভীতি প্রদর্শন করে ডাকাতি ও ছিনতাইয়ের মত নানাবিধ অপরাধের সাথে জড়িত। রেকর্ড পত্র যাচাই করে তাদের বিরুদ্ধে ডাকাতির প্রস্তুতি, মাদক, চুরিসহ বিভিন্ন অপরাধে একাধিক মামলা সংক্রান্তে তথ্য পাওয়া যায়। এসব মামলায় তারা একাধিকবার করে গ্রেফতারও হয়েছিল। অদ্য ঝিলংজার দক্ষিণ মুহুরীপাড়ায় রাতের অন্ধকারে ডাকাতি করার উদ্দেশ্যে প্রস্তুতিকালে র‌্যাবের আভিযানিক দল ডাকাত চক্রের সদস্যদের গ্রেফতার করতে সক্ষম হয়।

র‌্যাব সূত্রে জানা গেছে, র‌্যাব-১৫ দায়িত্বাধীন এলাকা কক্সবাজার ও বান্দরবান জেলায় বিরাজমান নানাবিধ অপরাধ দমনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দায়িত্বাধীন কক্সবাজার জেলায় চুরি, ডাকাতি ও ছিনতাই এর সাথে জড়িত চক্রগুলোকে আইনের আওতায় নিয়ে আসাসহ পর্যটন নগরীতে আগত দেশী-বিদেশী পর্যটক ও স্থানীয় জনসাধারণের জানমালের নিরাপত্তা বিধান করতে সার্বক্ষণিকভাবে র‌্যাবের গোয়েন্দা তৎপরতা ও নজরদারী রেখে অভিযান পরিচালনা করে যাচ্ছে।

র‌্যাবের অতিরিক্ত পুলিশ সুপার (ল’ এন্ড মিডিয়া) মোঃ আবু সালাম চৌধুরী বিষয়টি সত্যতা নিশ্চিত করে বলেন, উদ্ধারকৃত আলামতসহ গ্রেফতারকৃত ডাকাত চক্রের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণার্থে কক্সবাজার জেলার সদর মডেল থানায় লিখিত এজাহার দাখিল করা হয়েছে।

বার্তাবাজার/এম আই