বিভিন্ন দাবি বাস্তবায়নের লক্ষ্যে এক দিনের কর্মবিরতি পালন করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি এর মঠবাড়িয়া সরকারি কলেজ ইউনিট। আন্তঃক্যাডার বৈষম্য নিরসন, সুপার নিউমারারি পদে পদন্নতি, অধ্যাপক পদকে তৃতীয় গ্রেডে উন্নীতকরণ, অর্জিত ছুটি প্রদান, ক্যাডার কম্পোজিশন রুলস এর সুরক্ষা, প্রাথমিক ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে নিয়োগবিধি বাতিল, শিক্ষা ক্যাডার তফসিলভুক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বহির্ভূক্তদের প্রত্যাহার এবং প্রয়োজনীয় পদ সৃজনসহ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের সকল ন্যায্য দাবি আদায়ে় সোমবার সকাল থেকে এ কর্মসূচি পালন করা হয়।

এ সময় আন্দোলনকারী শিক্ষক বিসিএস সাধারণ শিক্ষা সমিতি ও সহ সভাপতি বরিশাল অঞ্চল অধ্যক্ষ মো. গোলাম মোস্তফা জানান, সাধারণ শিক্ষা ক্যাডারদের সকল সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকলেও, সেগুলো সমাধানে কোন উদ্যোগ নেওয়া হয়নি। শিক্ষামন্ত্রী এবং শিক্ষা উপমন্ত্রী সমস্যার সমাধানে আশ্বাস দিলেও, কোন উদ্যোগ গ্রহণ করেননি।

আরও বলেন, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের পদ সৃজন ৯ বছর এবং পদন্নতি ২ বছর ধরে আটকে আছে। এ কারণে প্রায় ৭ হাজার বিসিএস শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের পদোন্নতি হচ্ছে না। বিগত দিনে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে তারা সরকারের কাছে তাদের দাবিগুলো উত্থাপন করলেও, এখন পর্সন্ত সেগুলো সমাধানে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। তাদের ন্যায্য দাবি পূরণ না হলে, আগামী ১০ অক্টোবর থেকে ৩ দিনের কর্মবিরতি পালন করা হবে জানান আন্দোলনকারী শিক্ষকরা।

বার্তাবাজার/এম আই