গুঞ্জনই সত্যি হলো। আফগানিস্তানের সঙ্গে সিরিজের মাঝপথেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল। নিজের শহর চট্টগ্রামে সংবাদ সম্মেলন করে তামিম জানালেন, লাল-সবুজের জার্সিটা আর গায়ে জড়ানো হচ্ছে না তার। আফগানিস্তানের সঙ্গে সিরিজের প্রথম ওয়ানডেটাই তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ।

তামিমের বিদায়ের খবরটা এরই মধ্যে টক অফ দ্য টাউন। সোশ্যাল মিডিয়া এখন ব্যস্ত তামিমকে নিয়ে। সেই স্রোতে তাল মিলিয়েছেন জাতীয় দলের সতীর্থরাও। জানালেন, অধিনায়ককে মিস করার কথা।

নিজের ভেরিফায়েড পেইজে টাইগার পেসার তাসকিন লিখেছেন, মাঠ আর মাঠের বাইরে আপনার সঙ্গে লম্বা একটা পথচলায় আমাদের অজস্র স্মৃতি ছিল। একজন ভাই এবং ক্যাপ্টেন হিসেবে আপনি যতখানি সহযোগিতা করেছেন, তার জন্য আমি কৃতজ্ঞ। শেষে তাসকিন জানিয়েছেন, তামিম ইকবালকে মিস করার কথা।

তাসকিনের মতোই স্মৃতিচারণ করেছেন টাইগার অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজও। খেলা এবং জীবন নিয়ে তামিমের কাছ থেকে পাওয়া শিক্ষার কথাই স্মরণ করলেন নিজের স্ট্যাটাসে। কৃতজ্ঞতা জানিয়েছেন সবরকমের সহযোগিতার জন্য।

তরুণ পেসার শরীফুল ইসলামের স্ট্যাটাসেও ছিল আক্ষেপের সুর। ছোট বেলায় তামিম ইকবালের খেলা দেখে ভালো লাগবার কথা। নিজের অভিষেকটাও যে তামিমের অধিনায়কত্বে, সে কথাও স্মরণ করলেন এই তরুণ। জানালেন, এই কিংবদন্তি ক্রিকেটারের সাথে ক্রিকেট খেলার সুযোগ পেয়ে গর্বিত তিনি।

আক্ষেপ ঝড়েছে অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনের কণ্ঠে। লাল সবুজ জার্সিতে আপনার সাথে আর বাংলাদেশ দলে খেলা হবে না। এমন আক্ষেপ ছিলো তার স্ট্যাটাসে।

জাতীয় দলের রাডারের বাইরে থাকা পেসার রুবেলের লেখাতেও ছিল আক্ষেপ আর হতাশা। চোখের জলে তামিম ইকবালের বিদায়কে মেনে নিতে পারছেন না ৩৩ বছর বয়েসী এই পেসার। তামিমের অবসর পরবর্তী জীবনের জন্য শুভকামনা জানিয়েছেন তিনি।

এছাড়াও মুমিনুল হক, লিটন কুমার দাস, মুস্তাফিজুর রহমান, ইমরুল কায়েসসহ অনেক সতীর্থরা তাকে নিয়ে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন।

বার্তাবাজার/এম আই