কক্সবাজারের উখিয়ায় বেসরকারি উন্নয়ন সংস্থা বিটা’র উদ্যোগে লিংকেইজ সভা অনুষ্ঠিত হয়েছে। জার্মান ফেডারেল ফরেন অফিস (GFFO) এর অর্থায়নে প্লান ইন্টারন্যাশনাল এর সহযোগিতায়, বেসরকারি উন্নয়ন সংস্থা বিটার জেএফ-সিপিআইই প্রকল্পের অধীনে এই সভার আয়োজন করা হয়।

বৃহস্পতিবার(১৬মে) সকাল সাড়ে ১০টায় উখিয়া উপজেলা কৃষি অফিস হলরুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ নিজাম উদ্দিন।

সভাপতির বক্তব্যে নিজাম উদ্দিন বলেন, সরকারি প্রতিষ্ঠানের সাথে আপনারা সংযুক্ত থাকবেন। আমরা প্রতি বছর বহু পরিবারকে প্রদর্শনী প্লট দিয়ে থাকি। যেখানে বীজ, সার-কীটনাশক ও কীটনাশকের বিকল্প ব্যবস্থাপত্র ও দেওয়া হয়। এ ছাড়া কৃষি উন্নয়নের সকল পরামর্শ এ বিভাগ থেকে দেওয়া হয়।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্ত মো: নুরুল আলম মজুমদার বলেন, সরকার যুবকদের আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য কারীগরি শিক্ষায় শিক্ষিত করতে যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে ২২ ধরনের প্রশিক্ষণ প্রদান করে থাকে। এই প্রশিক্ষণ সমূহ আবাসিক ও অনাবাসিক দুই ভাবেই গ্রহণ করার সুযোগ আছে। বিটার উপকারভোগীদের যুব উন্নয়নে সেবা নিয়ে আরো অগ্রগতির জন্য আহবান করেন।

উখিয়া প্রাণী সম্পদ কর্মকর্তা ডাক্তার সৈয়দ হোসেন বলেন, সরকারি সেবা সীমিত। সেই সেবা যে কোন ভাবে যেন তেন করে দেওয়ার সুযোগ নাই। বিটার সাথে সম্পৃক্ত উপকারভোগী যারা গরু-ছাগল পালন করছেন তাদেরকে সরাসরি রোগা গরু-ছাগল নিয়ে প্রাণী সম্পদ কার্যালয়ে আসার আহবান করেন তিনি।

উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সাঈদ মোহাম্মদ আনোয়ার বলেন, মানুষকে নিজের পায়ে দাঁড়াতে শিখতে হবে। পরনির্ভরশীল হওয়া যাবে না। আপনাদের ভালো কাজ গুলো আমাদের আশেপাশের অসহায় ও যুবকদের আরো উদ্বুদ্ধ করবে। সহায়তা প্রাপ্তরা যদি সত্যিকার অর্থে নিজের অবস্থার পরিবর্তন করতে পারেন তাতে নিজের পরিবারের যেমন উন্নতি হবে তেমনি উন্নয়ন সংস্থা গুলোকে তাদের সাফল্য সমূহ দাতা সংস্থা কাছে তুলে ধরতে পারলে উখিয়ায় উন্নয়ন কাজের পরিধি আরো বৃদ্ধি পাবে। এতে করে সার্বিকভাবে উখিয়াবাসী অনেকগুণ উপকৃত হবে।

সভায় বিটার পক্ষ থেকে উপস্থিত ছিলেন জেএফ-সিপিআইই প্রকল্পের সমন্বয়কারী মোর্শেদ আলম। সিবিসিপি সমন্বয়কারী মো: দিদারুল আলম, লাইভলীহুড অফিসার মো: আব্দুল আওয়াল সরকার ও বিশাল তালুকদার।

বার্তা বাজার/এইচএসএস