২০, জানুয়ারী, ২০১৮, শনিবার | | ৩ জমাদিউল আউয়াল ১৪৩৯

বিশেষ একটি কাজে রংপুরের বিপক্ষে জয় পাবে কুমিল্লা!

আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৭, ১০:৪৩ পিএম

বিশেষ একটি কাজে রংপুরের বিপক্ষে জয় পাবে কুমিল্লা!

চলতি বিপিএলে শেষের দিকের গুরুত্বপূর্ণ ম্যাচে নিজেদের শেষটা মোটেও ভালো করতে পারেনি কুমিল্লা ভিক্টোরিয়ান্স।  পয়েন্ট টেবিলে বাজিমাত দেখিয়েও  প্রথম কোয়ালিফায়ারিং ম্যাচে ৯৫ রানে হেরেছে দলটি। প্রতিপক্ষের শক্ত রান মোকাবেলা করতে নেমে মাত্র ৯৬ রানে আটকা পড়ে দলটি। 

নিয়ম অনুযায়ী দ্বিতীয় কোয়ালিফায়ারিংয়ে খেলার সুযোগ রয়েছে কুমিল্লার। অর্থাৎ এলিমিনেটরের জয়ী দল রংপুর রাইডার্সের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারে রোববার (১০ ডিসেম্বর) মুখোমুখি হবে দলটি। আর ম্যাচটি

যে দল জিতবে তারা সরাসরি ফাইনালে যাওয়ার সুযোগ পাবেন।

এদিকে ক্রিস গেইল-ব্রেন্ডন ম্যাককালাম-মিঠুন-বোপারাকে নিয়ে শক্তিশালী টিম গড়েছে রংপুর রাইডার্স। লক্ষ্যনীয় যে, প্রতিটি ম্যাচে টপঅর্ডারের রক্ষক হিসেবে জ্বলে ওঠেন দলটির যে কোন ব্যাটসম্যান।  সর্বশেষ ম্যাচে ক্রিস গেইলের তাণ্ডব তো দেখল গোটা ক্রিকেট বিশ্ব।  এলিমিনেটর ম্যাচে খুলনা টাইটান্সের বোলারদের নাকানি-চুবানি খাইয়ে ক্যারিয়ারের ১৯তম টি-টোয়েন্টি সেঞ্চুরি তুলে নিয়েছেন ক্রিস গেইল।  এদিন ১৪ টি ছক্কার উপহার দেন ক্যারিবীয়ান রাজপুত্র। 

যদিও ব্রেন্ডন ম্যাককালাম নিজেকে চেনাতে পুরোদমে ব্যর্থ। সর্বশেষ ম্যাচে খুলনার বিপক্ষে ব্যাট হাতে মাঠে নামলেন আর উঠলেন নিউজিল্যান্ডের এই মারকুটে ব্যাটসম্যান।  সর্বশেষ তিন ম্যাচে ১৫,১ ও ০ করে রান তুলেছেন তিনি।  তবে দেশীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন ঠিকই ধারাবাহিক সাফল্য ধরে রেখেছেন।  এছাড়া মিডল অর্ডারে নামা রবি বোপারা তো আছেনই নিজের সেরাটুকু বিলিয়ে দেয়ার জন্য। চলতি বিপিএলে দ্বিতীয় সর্বোচ্চ রান (৩৬৫ রান) সংগ্রহকারী ইংল্যান্ডের এই অলরাউন্ডার।

সেক্ষেত্রে কুমিল্লার বোলারদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।  বিশেষ করে হাসান আলী-শোয়েব মালিক-মেহেদী হাসান ও ব্রাভোকে কঠিন পরিকল্পনা নিতে হবে।  যদিও ইতোমধ্যে কুমিল্লার অধিনায়ক তামিম ইকবাল বলেছেন, তারা ক্রিস গেইলকে রুখতে পরিকল্পনার গ্রহন করেছেন।   তারপরও হাসান আলী জ্বলে ওঠার দিনে বিশ্বের বড় বড় তারকারা যেখানে ফানুস হয়ে যায় সেখানে বড় বাধা হবে না রংপুরের টপঅর্ডাররা। 

চলতি বিপিএলে ৮ ম্যাচ খেলে ইতোমধ্যে ১৫ উইকেট পেয়েছেন পাকিস্তানের হাসান আলী।  তাই বলা যায়, সামনে ভালো কিছু অপেক্ষা করছে দলটির জন্য।

প্রসঙ্গত, চলতি বিপিএলে তুলনামূলকভাবে এগিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ময়দানি লড়াইয়ে চলতি বিপিএলের গ্রুপ পর্বের ২০তম ম্যাচে মুখোমুখি হয়েছিল কুমিল্লা ও রংপুর। ম্যাচটিতে ১৯ রানে জয় লাভ করে কুমিল্লা। অন্যদিকে ৩৫তম ম্যাচেও একই ঘটনা। উইকেট ব্যবধানে জয় লাভ করে দলটি।  তাই বলা যায়, বেশ চাপে থাকতে হবে রংপুরকে।