ঢাকার কেরানীগঞ্জে একাধিক অবৈধ ওয়াশিং ও ডায়িং কারখানায় অভিযান চলালিয়েছে উপজেলা প্রশাসন। বৃহস্প্রতিবার (০১ জুন) দুপুরে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফয়সল বিন করিমের নেতৃত্বে দক্ষিণ কেরানীগঞ্জের আগানগর এলাকায় এ অভিযান পরিচালিত হয়।

এসময় ২টি ওয়াশিং ও ডায়িং কারখানা এবং ২টি এমব্রোডারি কারখানাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। অনাদায়ে ৪টি প্রতিষ্ঠানকে ৬ লক্ষ্য ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। কারখানা চারটিতে বৈধ কোন কাগজপত্র না থাকার কারণে তাদেরকে জরিমানা করা হয়। কারখানাগুলো হল- এসবি ওয়াশিং, মক্কা মদিনা এমব্রয়ডারি, মেসার্স রিমা ওয়াশিং, তাকওয়া কম্পিউটার এন্ড এমব্রয়ডারি, তাকওয়া ওয়াশিং এবং নামবিহীন আরও দুটি কারখানাকে সর্তক করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফয়সল বিন করিম জানান, দীর্ঘদিন ধরে কেরানীগঞ্জ উপজেলা শুভাঢ্যা ও আগানগর এলাকার বিভিন্ন ধরনের ওয়াশিং ও ডায়িং কারখানা ইটিপি (দূষিত তরল বর্জ্য পরিশোধনের প্ল্যান্ট) নির্মাণ না করে উৎপাদন কার্যক্রম চালাচ্ছিল। ওয়াশিং কারখানাগুলোকে একাধিকবার নোটিশ করা হলেও তারা পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ করেনি। পরিবেশগত ছাড়পত্রও গ্রহণ করেনি। এর ফলে এসব ওয়াশিং কারখানা থেকে সৃষ্ট তরল বর্জ্য ড্রেনের মাধ্যমে অপরিশোধিত অবস্থায়নির্গত হয়ে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষিত বুড়িগঙ্গা নদীকে ব্যাপকভাবে দূষিত করছিল। এ সময় এসবি ওয়াশিংয়ের মালিক মো. রানাকে এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাস, মেসার্স রিমা ওয়াশিংর মালিক খোরশেদ আলমকে ৩ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে ২ মাস এবং শিল্প কলকারখানা স্থাপন আইনে মক্কা মদিনা এমব্রয়ডারির মালিক আজাদ হোসেন ৮০ হাজার জরিমানা অনাদায়ে ১ মাস ১৫ দিন, তাকওয়া কম্পিউটার এন্ড এমব্রয়ডারির মালিক আমিন উদ্দিন ১ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে ৩ মাস বিনাশ্রমে কারাদণ্ড প্রদান করা হয়।

বার্তাবাজার/এম আই