নদীমাতৃক দেশ আমাদের এই বাংলাদেশ। একসময়ে নদী-নালা, খাল-বিল, হাওর-বাঁওড় ও প্রাকৃতিক জলাশয়ে প্রচুর পরিমাণে মাছ পাওয়া যেত। তখন আমাদের বলা হতো মাছে-ভাতে বাঙালি। বর্তমানে প্রাকৃতিক ও মনুষ্য সৃষ্ট নানা কারণে আমাদের নদীনালা, খাল-বিল ধ্বংস হয়ে যাচ্ছে। মাছও পাওয়া যায় না একেবারেই। এ কারণেই হয়তো মাছে-ভাতে বাঙালি কথাটা ভুলতে বসেছে নতুন প্রজন্ম।

প্রাকৃতিক জলাশয় কমে যাওয়ায় অনেক দেশীয় প্রজাতির মাছ এখন বিলুপ্ত হয়ে যাচ্ছে। এসব বিষয় মাথায় রেখে ফরিদপুরের আলফাডাঙ্গায় বিভিন্ন প্রজাতির দেশীয় মাছের পোনা অবমুক্ত করেছেন ‘আলফাডাঙ্গা ক্লাব’ নামে একটি সামাজিক সংগঠন।

শুক্রবার (১৮ আগস্ট) সকাল সাড়ে ১১টায় উপজেলার দিগনগর এলাকায় মধুমতি নদীতে এই পোনা অবমুক্ত করেন সংগঠনটির নেতৃবৃন্দ।

এসময় আলফাডাঙ্গা ক্লাবের কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান রাসেল, সাধারণ সম্পাদক তৌকির আহমেদ ডালিম, কোষাধ্যক্ষ ফরিদ হোসেন বারু, পৌর কাউন্সিলর ও সংগঠনের সদস্য সৈয়দ রোমান আলী, হারুন-অর রশিদ, শাহিনুর রহমান, মানব বিশ্বাস, জুয়েল শিকদারসহ ক্লাবের অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এবিষয়ে আলফাডাঙ্গা ক্লাবের সদস্যরা বার্তা বাজার’কে জানান, ‘নদীর মাছে যে স্বাদ, চাষের মাছে সেটা পাই না। চাষের মাছে সব সময়ই কেমন যেন একটা গন্ধ থাকে। আজ নানা কারণেই দেশি প্রজাতির মাছ হারিয়ে গেছে। এর মধ্যে প্রাকৃতিক বিপর্যয়ের সঙ্গে মানুষের সচেতনতার অভাবও রয়েছে। সেইকারণে আমাদের সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন দেশীয় প্রজাতির পোনা মাছ অবমুক্তকরণ কর্মসূচি হাতে নিয়েছি। এই কর্মসূচির আওতায় ৫০০ কেজি পোনা মাছ অবমুক্তকরণ করা হবে।’

বার্তা বাজার/জে আই