শিক্ষার্থীদের ডিজিটাল সেবা প্রদানের লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও সোনালী ব্যাংকের পিএলসি’র সাথে অনলাইন পেমেন্ট সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সোনালী ব্যাংকের কেন্দ্রীয় কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: আসাদুজ্জামান ও সোনালী ব্যাংকের পক্ষে ডেপুটি জেনারেল ম্যানেজার মো: মনির হোসেন চুক্তিতে স্বাক্ষর করেন।

৯ আগষ্ট চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বাক্ষরিত চুক্তিপত্র হস্তান্তর করেন ব্যাংকের সিইও এন্ড ম্যানেজিং ডিরেক্টর মো. আফজাল করিম এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

এ চুক্তির ফলে শিক্ষার্থীরা চব্বিশ ঘন্টা দেশের যেকোন স্থান থেকে বিভিন্ন প্রকার ফি প্রদান করতে পারবে। সোনালী ব্যাংক টু সোনালী ব্যাংক, সোনালী ই ওয়ালেট, ভিসা কার্ড/ মাস্টার কার্ড, এক্সাম কার্ড, নেক্সাস কার্ড, বিকাশ, রকেট, নগদ, উপায়, ট্যাপ ও ওকে ওয়ালেটের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবে।

চুক্তি সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: আসাদুজ্জামান বলেন, ‘আমাদের উপাচার্য স্যার প্রতিনিয়তই উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন। ফলশ্রুতিতে তারই নেতৃত্বে আমরা অনলাইন পেমেন্ট সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষর করেছি। বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে যে অঙ্গীকার করেছিলেন প্রতিটি প্রতিষ্ঠানকে ডিজিটাল সেবার অন্তর্ভুক্ত করা, তারই ধারাবাহিকতায় আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় ডিজিটাইলেশনে অংশগ্রহণ করেছি।

তিনি আরো বলেন, অনলাইন পেমেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা এখন ঘরে বসেই যাবতীয় ফি পেমেন্ট করতে পারবে। এর মাধ্যমে শিক্ষার্থীদের সময়ের সাশ্রয় হবে, মানসিক পরিশ্রম করতে হবে না। অল্প সময়ে যেকোন জায়গা থেকে যাবতীয় ফি যথাসময়ে সঠিকভাবে, স্বচ্ছতার সাথে পেমেন্ট করতে পারবে।’

এই বিষয়ে অর্থ ও হিসাব দপ্তরের উপ-পরিচালক মো: নাছির উদ্দিন বলেন, ‘শিক্ষার্থীদের লেনদেনের যাবতীয় তথ্য একটি আইডিতে সংরক্ষিত থাকবে। টাকা পরিশোধ করার পর পেমেন্ট স্লিপ নিজেই প্রিন্ট করে নিতে পারবে। ফি স্টেটমেন্ট অপশনে গিয়ে শিক্ষার্থীর অভিভাবক দেখতে পারবে শিক্ষার্থী শুরু থেকে শেষ পর্যন্ত কত টাকা লেনদেন করেছে।’

তিনি আরো বলেন, ‘এই চুক্তি সম্পাদনের ফলে বিশ্ববিদ্যালয়ের ইআরপি এর সাথে সংযুক্ত হয়ে শিক্ষার্থীরা ডিজিটাল সেবার আওতায় চলে আসবে এবং আর্থিক ব্যবস্থায় একটি যুগান্তকারী পরিবর্তন আসবে।’

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, উপ- উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো: আমিরুল হক চৌধুরী, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) কামাল উদ্দিন ভূইয়া, উপ- পরিচালক মো: নাছির উদ্দিন, জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক। সোনালী ব্যাংকের উপস্থিত ছিলেন পিএলসির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর সুভাষ চন্দ্র দাস, জেনারেল ম্যানেজার তাওহিদুল ইসলাম, মো. মনিরুজ্জামান, মো. নূরুন নবী, শরিয়ত উল্লাহসহ অন্যান্য কর্মকর্তারা।

বার্তাবাজার/এম আই