বিকল বাংলাদেশী ফিশিং বোট “সাগর ০২”এর ২৭ জন জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের নিকট হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড।

শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ তারিখ সকালে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, গত ০১ এপ্রিল ২০২৪ তারিখ চট্টগ্রামের কুতুবদিয়া হতে “এফভি সাগর-০২” নামক একটি ফিশিং বোট ২৭ জন জেলেসহ মাছ ধরার উদ্দেশ্যে সমুদ্রে গমন করে। অতঃপর ০৪ এপ্রিল ২০২৪ তারিখ বৃহস্পতিবার আনুমানিক দুপুর ১.৩৫ এ হঠাৎ বোটটির ইঞ্জিন বিকল হয়ে যায় এবং স্রোতে ভাসতে ভাসতে বাংলাদেশের জলসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করে।

বিষয়টি ভারতীয় কোস্ট গার্ড জাহাজ আইসিজিএস আমোঘ এর দৃষ্টিগোচর হলে তারা অতি দ্রুত জেলেসহ বোটটিকে উদ্ধার করে এবং বাংলাদেশ কোস্ট গার্ডকে অবহিত করে। পরবর্তীতে ০৪ এপ্রিল ২০২৪ তারিখ সন্ধ্যায় উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক সমুদ্র সীমারেখায় ভারতীয় কোস্ট গার্ড জাহাজ আইসিজিএস আমোঘ ২৭ জন জেলেসহ উক্ত বোটটিকে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ কামরুজ্জামান এর নিকট হস্তান্তর করে।

তিনি আরও বলেন, অতঃপর আজ ০৫ এপ্রিল ২০২৪ রাত ৫ ঘটিকায় মোংলা ফেয়ারওয়ে বয়ের নিকটবর্তী স্থানে উক্ত জেলেদের বোটসহ মালিকপক্ষের নিকট হস্তান্তর করা হয়।