স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতির বীর সন্তানদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছে কামারখন্দবাসী। যথাযথ মর্যাদায় ও নানা আয়োজনের মধ্য দিয়েই সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় মহান স্বাধীনতা দিবস পালিত হচ্ছে। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা শহরে দিনব্যাপী চলছে নানা আনুষ্ঠিকতা।

মঙ্গলবার (২৬ মার্চ) স্বাধীনতা দিবসের প্রথম প্রহরেই সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ সূচনা ও উপজেলা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করার মাধ্যমে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

এছাড়াও উপজেলার সকল সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। প্রতিটি প্রতিষ্ঠানেই রয়েছে ছোট বড় আয়োজন।

সকাল ৮ ঘটিকায় উপজেলার সরকারী হাজী কোরপ আলী মেমোরিয়াল কলেজ মাঠে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং প্রশাসন এর আয়োজনে কুচকাওয়াজ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বেলা বাড়ার সাথে সাথে সকাল ১১ টার দিক উপজেলা পরিষদের মিনি অডিটোরিয়ামে সকল শ্রেণি পেশার মানুষজন কে নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। সংবর্ধনা দেওয়া হয় ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের।

কামারখন্দ উপজেলা পরিষদ বনাম মুক্তিযোদ্ধাবৃন্দ দের নিয়ে আয়োজিত হবে প্রীতি ফুটবল টুর্নামেন্ট। এছাড়াও সন্ধ্যায় উপজেলা হাসপাতালে উন্নতমানের ইফতারি বিতরণ করা হবে।

এসকল আয়োজনে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জান্নাত আরা তালুকদার হেনরী, উপজেলা নির্বাহি কর্মকর্তা শাহিন সুলতানা, এসিল্যান্ড সুমা খাতুন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শহীদুল্লাহ সবুজ প্রমুখ, ভাইস চেয়ারম্যান সেলিম রেজা ও সম্পা রহমান প্রমুখ।