লোহাগাড়ার আমিরাবাদে উদ্ধার হওয়া সরকারি জায়গা পুণরায় দখল করার অপচেষ্টার অভিযোগ পাওয়া গেছে। ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের কিল্লার আন্দর এলাকায় ওই জায়গার অবস্থান।

সোমবার (১৮ মার্চ) এলাকাবাসীর পক্ষে স্থানীয় মোহাম্মদ মহিউদ্দিন নামে এক ব্যক্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, গত ১৪ ফেব্রুয়ারি রাতের আঁধারে স্থানীয় সিরাজুল ইসলাম, আনোয়ার হোসেন ও মুজিবুর রহমানের নেতৃত্বে প্রায় দুই শতাধিক ভাড়াটে লোক দিয়ে আমিরাবাদ মৌজায় ৩৮ শতক সরকারি জায়গা দখলের অপচেষ্টা করা হয়। এই সময় ওই স্থানে থাকা বিভিন্ন প্রজাতির প্রায় ২০টি গাছ কেটে নিয়ে যায় তারা।

পরবর্তীতে গত ১৬ ফেব্রুয়ারি দিনগত রাতে উক্ত জায়গার উপর নির্মাণ সামগ্রী রেখে পাকা স্থাপনা নির্মাণ করে স্থায়ী দখলে নেয়ার জন্য প্রায় ২২টি গর্ত করা হয়। কেটে ফেলা গাছের মোথা ও পাকা স্থাপনা নির্মাণের জন্য করা গর্ত এখনো বিদ্যমান।

পরে গত ১৩ মার্চ এলাকাবাসীর মৌখিক অভিযোগের প্রেক্ষিতে উপজেলা ভূমি অফিসের কানুনগো ও ইউনিয়ন ভূমি কর্মকর্তার নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। এই সময় ৩৮ শতক সরকারি জায়গা দখলমুক্ত করে লাল পতাকা টাঙ্গিয়ে দেয়া হয়।

কিন্তু অভিযানের সময় মজুদ করা নির্মাণ সামগ্রী জব্দ কিংবা অভিযুক্তদের বিরুদ্ধে কোন আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়নি। যার ফলে অভিযুক্তরা আরো বেপরোয়া হয়ে উদ্ধারকৃত সরকারি জায়গা পুণরায় দখল করার অপচেষ্টা চালাচ্ছে।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ ইনামুল হাছান জানান, উদ্ধার হওয়া সরকারি জায়গা পুণরায় দখল চেষ্টার অভিযোগ পেয়েছি। এই ব্যাপারে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।