নানা আয়োজনে ঢাকার সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ উদযাপন করেছে। রোববার (১৭ মার্চ) সকাল থেকে দিনব্যাপী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুরা বঙ্গবন্ধুকে স্মরণ করে স্বাধীনতা, ভাষা দিবস এবং একাত্তরের মুক্তিযুদ্ধ অবলম্বনে বেশকিছু কবিতা পাঠ ও গান গেয়ে অনুষ্ঠানটিকে ভাবগাম্ভীর্যের এক অনন্য মাত্রায় নিয়ে যায়।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন আখম সিরাজুল ইসলাম।

রিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশুদিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রাজ্ঞ প্রধান কর্মকর্তা বিজ্ঞ চিকিৎসক ডা.সায়েমূল হুদার আমন্ত্রণে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন এবং শিশুদেরকে কেক খাওয়ানোর পূর্বেই আমি আপ্লূত হলাম এই দৃশ্য দেখে যে, আজ বন্ধের দিনেও হাসপাতালের প্রায় অধিকাংশ চিকিৎসক একসঙ্গে বসে সিরিয়ালভাবে চিকিৎসার জন্য আগত প্রতিটি শিশুকে অতি যত্ন ও মমতার সাথে পরীক্ষা নীরিক্ষার মাধ্যমে চিকিৎসা দিচ্ছেন। এই ধারাটি যদি বাংলাদেশের প্রতিটি সরকারি কিংবা বেসরকারি হাসপাতালে উপলদ্ধ হতো, শান্তনা পেতাম এই ভেবে যে, শিশুরা যথাযথ স্বাস্থ্য সেবা পাচ্ছে।

তিনি আরও বলেন, আয়োজনটি ছিলো মনে রাখবার মতো, আনন্দ বেদনার সংমিশ্রণে জাতির পিতা বঙ্গবন্ধুকে স্মরণ এবং বঙ্গবন্ধু যে শিশুদের ভালোবাসতেন তারই এক বিস্ফোরণ। ডাক্তার মহোদয়দের মধ্য থেকেও কেউ কেউ বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জ্ঞাপনার্থে গান পরিবেশন করেন। শিশু বিশেষজ্ঞ ডাক্তার আশিকুর রহমান শিশুদের চিকিৎসা বিষয় নিয়ে শিশুদের মা’ দের উপস্থিতিতে অর্থবহ আলোচনার সুত্রপাত করেন।

অনুষ্ঠানের সভাপতি ডা. সায়েমুল হুদা শিশুদের শিক্ষা ও মানস-গঠনে অভিভাবকসহ সামগ্রিক সমাজের ভুমিকা এবং স্বাস্থ্যখাতে সরকারের সজাগতা ও চিকিৎসকদের আত্মনিবিষ্টতা বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য উপস্থাপন করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন – সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও মো: সাইদুর রহমান সহ সকল চিকিৎসক, কনসালটেন্ট, নার্স এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর স্টাফগণ।