নাম মাধাই পাল। ভারতীয় যুবক। লড়াইটা তার বায়ু দুষণ নিয়ে। একই সঙ্গে বিশ্ব শান্তি কামনা। শুরুটা করেছেন নিজ দেশ থেকে। এলেন বাংলাদেশে। মাধাইয়ের বাহন বাই সাইকেল। এটা নিয়েই বাংলাদেশে ঘুরবেন দুই মাস। মাধাই মনে করেন, এই বাই সাইকেলটাও একটা বার্তা। বাইসাইকেল মানেই হলো পরিবেশ বান্ধব যান।

ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার মাধাই পাল বৃহস্পতিবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। রাতে আখাউড়ায় অবস্থান করে শুক্রবার সকালে বেরিয়ে পড়েন। মাধাইয়ের বাইসাইকেলের সামনে ভারতের ছোট্ট পতাকা লাগানো। একইসঙ্গে কাগজে ভ্রমণের বার্তা লেখা।

মাধাই জানান, ভারতের পশ্চিম বঙ্গ থেকে উত্তর পূর্ব ভারত ঘুরে ত্রিপুরা রাজ্যের আগরতলা হয়ে তিনি আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন। তিনি বাংলাদেশের কালচার সম্পর্কে অনেক কিছু শুনেছেন।এবং এই থেকে তার বাংলাদেশ ঘুরে দেখা ইচ্ছা হয়।

তিনি আরও বলেন ভারত-বাংলাদেশ এই দুইদেশের সরকার পরিবেশ দূষণরোধে অনেক চেষ্টা করছেন। পরিবেশ দূষণ সারা বিশ্বে একটি বড় সমস্যা। এ নিয়ে সচেতনতা গড়ে তুলতেই এ চেষ্টা। বেশ সাড়াও পাচ্ছেন তিনি। আজকে তিনি আখাউড়া থেকে ব্রাহ্মণবাড়িয়া হয়ে ঢাকা অথবা সিলেটের দিকে যাবেন বলেও জানান।