কুমিল্লার মুরাদনগর উপজেলার নগড়পাড় এলাকার একটি শিক্ষা প্রতিষ্ঠানে মহান ভাষা শহীদ দিবসের ৭২ বছর পূর্তি ও সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে দেশাত্মবোধক গান না বাজিয়ে হিন্দি গান বাজিয়ে নৃত্য পরিবেশন করা হয়েছে।

শহীদ দিবসের দিনে বিদেশি গান বাজানোয় ওই এলাকায় সমালোচনার ঝড় বইছে। বুধবার (২১ ফেব্রুয়ারী) সকালে উপজেলার নগড়পাড় এলাকায় মুরাদনগর সানরাইজ মডেল স্কুল মাঠে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে হিন্দি গান বাজিয়ে গানের তালে তালে নৃত্য করে একাধিক কিশোর-কিশোরী।

ওই স্কুলের সহকারী শিক্ষক ও মুরাদনগর উপজেলা যুবমহিলালীগগের সভাপতি খন্দকার মমতাজ বেগমের নিজের ফেসবুক আইডি থেকে লাইভ করার ১০ মিনিটেরর অধিক সময়ের একাধিক ওই ভিডিওচিত্রে দেখা যায়, অতিথিদের সামনে মঞ্চে হিন্দি ও বাংলা গানের তালে তালে নৃত্য পরিবেশন করছে কিশোর- কিশোরীরা।

তখন প্যান্ডেলভর্তি শিক্ষার্থী ও শিক্ষক- শিক্ষিকারা তারাও গানের তালে উচ্ছ্বাস প্রকাশ করছে। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন অনুষ্ঠানে আসা ও লাইভে দেখা অনেক দর্শক। কেন্দ্রীয় যুবলীগের সাবেক নির্বাহী সদস্য তরিকুল ইসলাম দিপু বলেন বলেন, আমি এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানাই।

সানরাইজ মডেল স্কুলের প্রধান শিক্ষক লিপি আক্তার ও ওই স্কুলের সহকারী শিক্ষক উপজেলা যুবমহিলালীগের সভাপতি খন্দকার মমতাজ বেগম কলির মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তারা দু’জনের কেউই ফোন রিসিভ না করায় তাদের বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাবেক আইন বিষয়ক সম্পাদ এডভোকেট সৈয়দ তানভীর আহমেদ ফয়সাল বলেন, ভাষা শহীদদের সুবর্ণ জয়ন্তীতে হিন্দি গান বাজিয়ে নৃত্য করবে- এটা মেনে নেওয়া যায় না। আজকে দেশাত্মবোধক গানের মাধ্যমে সব কার্যক্রম পরিচালনা করতে হবে।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরিন সুলতানা নিপা মুঠোফোনে বলেন, বিষয়টি আমার নজরে এসেছে এবং ওই বিদ্যালয়ের দায়িত্বে যিনি আছেন তাকে কারন দর্শানোর জন্য বলা হয়েছে।