ইয়ুথ ফর বেটার ফিউচার সোসাইটির উদ্যেগে, ঢাকায় অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভলেন্টিয়ারদের নিয়ে শুরু হয় দুইদিন ব্যাপি লিডারশিপ ট্রেনিং ক্যাম্প- ২০২৪ ।রাজধানীর একটি মিলায়তনে লিডারশিপ ট্রেনিং ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

ওয়াইবিএফের লিডারশিপ ট্রেনিং ক্যাম্পে ৪৬ টি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৮০ জন ভলেন্টিয়ার অংশ নেন। দুই দিনব্যাপী লিডারশিপ ট্রেনিং ক্যাম্পে ছিল ক্যারিয়ার ও লিডারশিপ ডেভেলপমেন্ট বিষয়ক বিভিন্ন ওয়ার্কশপ, টিম টাস্ক, খেলাধুলা এবং সাংস্কৃতিক আয়োজন। এছাড়াও ছিল ওয়াইবিএফের সাংগঠনিক কার্যক্রমের বাৎসরিক পরিকল্পনা পেশ।

লিডারশিপ ট্রেনিং ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়াইবিএফের সভাপতি মো.আব্দুর রহিম । তিনি বলেন, ওয়াইবিএফের ভলেন্টিয়াররা আগামী দিনের চতুর্থ শিল্প বিপ্লবে অগ্রণী ভূমিকা পালন করবে। এবং সেই সাথে আদর্শিক মতাদর্শের ভিত্তিতে নিজেদেরকে গড়ে তুলবে, দেশের প্রয়োজনে সম্মুখ সারিতে নেতৃত্ব দান করবে।

ক্যাম্প পরিচালনা করেন ওয়াইবিএফের সেক্রেটারি জোবায়ের সিদ্দিকী। উক্ত ক্যাম্পটি ব্যবস্থাপনা করেন সংগঠনটির সাংগঠনিক সম্পাদক জাহিদুর ইসলাম।

ওয়াইবিএফের লিডারশিপ ট্রেনিং ক্যাম্পের প্রথম দিন ভলেন্টিয়ারদের উপর বিশেষ কর্মশালা করান শিক্ষাবিদ, লেখক,গবেষক এবং ওয়াইবিএফ এর নেতৃবৃন্দ।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়-এর অধ্যাপক ড. কাজী বরকত স্যার। তিনি ভলেন্টিয়ারের উদ্দ্যেশে বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য YBF আলোকবর্তিকা হিসেবে কাজ করে যাচ্ছে। তোমাদেরকে সামাজিক,সাংস্কৃতিক এবং দেশের যেকোনো সেক্টরের সংকট মূহুর্তে নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারো তার জন্য কাজ করে যেতে হবে ।

লিডারশিপ ট্রেনিং ক্যাম্পে আরও উপস্থিত ছিলেন,উত্তরা অঞ্চল প্রধান মো. রেজাউল করিম ধানমন্ডি অঞ্চল প্রধান এ.জেট. মেহেদী ফার্মগেট অঞ্চল প্রধান মো. সাকিল, বসুন্ধারা অঞ্চল প্রধান জায়েদ ইসলাম, বাড্ডা অঞ্চল প্রধান শান্ত তালুকদার ও গুলশান অঞ্চল প্রধান মো. সাদ সরকার।

এছাড়া বিভিন্ন প্রতিযোগিতায় সেরা অ্যাওয়ার্ড পেয়েছেন জোবাইদুর রহমান,আমিনুল ইসলাম, আসাদুজ্জামান জনি, এবং মসিউর রহমান, মো.সা’দ সাকিব,রাকিবুল ইসলাম ও তাহমিদুল ইসলাম মিহাদ।

এবারের ক্যাম্পে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত লিডারদের নিয়ে গঠিত ছয়টি দলের মধ্যে সেরা দল হিসেবে নির্বাচিত হয়েছে মো.সা’দ সাকিবের –এর দল ‘টিম জিপিটি’।

বার্তা বাজার/জে আই