প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বড় রাজনৈতিক দল অংশ না নিলে নির্বাচন অবৈধ হয় না। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে আগারগাঁওয়ে ঢাকায় রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন ও ডেমোক্রেসির (আরএফইডি) নব নির্বাচিত কমিটির অভিষেক ও বিদায়ী কমিটির সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, শেষ পর্যন্ত চেয়েছিলাম জাতীয় নিবার্চনটা অংশগ্রহণমূলক হোক। আমরা বিএনপিকে মুখে বলেছি, টেলিফোনে কথা বলেছি, ডিও লেটার দিয়ে আহ্বান জানিয়েছি। কিন্তু তারা আমাদের আহ্বানে সাড়া দেননি। তারা নির্বাচনে আসলে আমরা খুবই খুশি হতাম।

হাবিবুল আউয়াল আরও বলেন, বড় বড় দল অংশ না নিলে নির্বাচনকে অশুদ্ধ বা অবৈধ বলা যাবে না। কিন্তু নির্বাচনের সার্বজনীনতা ও গ্রহণযোগ্যতা খর্ব হয়।

এসময় স্থানীয় সরকার নির্বাচনে সব দলকে অংশগ্রহণ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, নির্বাচন স্বচ্ছ করতে আরও বেশি অংশগ্রহণমূলক ও ভোটার উপস্থিতি বাড়াতে হবে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, তৃণমূল শক্তিশালী না হলে জাতীয় পর্যায়ও শক্তিশালী হবে না। তাই, তৃণমূলকে শক্তিশালী করতে রাজনৈতিক দলগুলোকে কাজ করতে হবে। নির্বাচন ভালো নাকি খারাপ হয়েছে, তা জনগণ ঠিক করবে।

বার্তা বাজার/জে আই