দ্বাদশ সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় ফরম কিনেছেন ১৫৪৯ জন নারী। তার মধ্যে কুমিল্লা জেলা থেকেই ৪৪ নারী আওয়ামী লীগের টিকিটে সংরক্ষিত এমপি হতে চান। তারা সবাই দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

একাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগ থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৩ নারীকে সংসদ সদস্য করা হয়। তার মধ্যে কুমিল্লা থেকে আঞ্জুম সুলতানা ও আরমা দত্ত সংরক্ষিত আসনে এমপি হয়েছিলেন। এবারও তারা দলীয় টিকিট চান। একাদশ সংসদের এই দুই এমপি ছাড়াও আরো ৪২ জন নারী নেত্রী আওয়ামী লীগের টিকিট পেতে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন।

মনোনয়ন প্রত্যাশীররা হলেন— কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সম্পাদক ও সহসভাপতি এবং ডাকসুর সাবেক সিনেট সদস্য অধ্যক্ষ এম হুমায়ুন মাহমুদের স্ত্রী সাজেদা আক্তার মায়া। সাজেদা আক্তার মায়া বর্তমানে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের ত্রাণ ও সমাজকল্যান বিষয়ক সম্পাদকের দায়িত্বে রয়েছেন। হেলেনা জাহাঙ্গীর, সেলিমা সোবহান খসরু, নাদেরা পারভীন আক্তার, নাজিয়া হাসেম, বিথী হাসান, মোসা. ফরিদা বেগম, নাজনীন আক্তার, রোজি মজুমদার, আয়েশা আক্তার ভুইঁয়া, ফারজানা আখতার সূপর্না, শাহিদা আক্তার, সুরাইয়া আক্তার, ফেরদৌস মাহমুদ, ফাহমিদা জেবীন, মাধুরী রায়, পাপড়ী বসু, নাজমা আফরীন সুমনা, তাহমিনা বেগম, তাসলিমা আক্তার, তানজিনা আক্তার, মোসা. খালেদা আক্তার, সাজেদা আক্তার মায়া, বুশরা সাবাহ, রাশেদা বেগম, মাহমুদা চৌধুরী, দিলনাসি মোহসেন, শিরিন সুলতানা, জাহানা আরা বেগম, জোবেদা খাতুন, স্বপ্না রহমান, ফারাহ দিবা, মোছা. নাছিমা বেগম, ফারজানা আহমেদ, মিসেস জেসন নেসা জীবন (স্বপ্না), আয়েশা জামান, ফাতেমা ইয়াসমিন, সেলিমা আহমদ, কোহিনুর বেগম, রওশন আরা মান্নান, নাসরিন আক্তার, মোসাম্মৎ নাছরিন আক্তার ও সেলিনা ইসলাম প্রমুখ।